ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

রাজশাহীতে এক টাকায় মাছ শিকার


নিউজ ডেস্ক
৯:৪২ - শনিবার, মার্চ ২, ২০২৪
রাজশাহীতে এক টাকায় মাছ শিকার

বড়শি দিয়ে মাছ ধরে এনে কেউ মাছ কাটছেন, কেউ মাছের শরীরে হলুদ, লবণ মাখাচ্ছেন। কেউ বা আবার সেই মাছগুলো গরম তেলের কড়াইয়ে ছাড়ছেন। টাকটা মাছ, গরম তেলে ভাজা হলে কেউ সেখানে দাঁড়িয়ে কেউ আবার বসেই খেয়ে নিচ্ছেন। অনেকেই মাছ খেতে খেতে আবার বড়শি ফেলছেন নদীতে। একেকজন তিন থেকে চারকেজি ওজনের মাছ পেয়েছেন।

পুকুরের আয়তন পাঁচ বিঘা। আছে রুই, কাতলা, কালবাউস, মৃগেলসহ কয়েক প্রজাতির মাছ। মাছের ওজন ১ কেজি থেকে ১৮ কেজি পর্যন্ত। এমন মাছ ভর্তি পুকুরে মাত্র ‘এক টাকা’ টিকিটে ছিপ বড়শিতে মাছ ধরার সুযোগ পেয়ে খুশি সবাই। সারাদেশ থেকে ৮৪ জন মাছ শিকারি অংশ নিয়েছেন। মাছ শিকারকে কেন্দ্র করে শুক্রবার (১ মার্চ) দিনভর উৎসব মুখোর ছিল রাজশাহী নগরের মোল্লাপাড়া প্রাইমারি স্কুল সংলগ্ন পুকুরপাড়।

সরেজমিনে দেখা গেছে, পুকুরপাড়ে দূরদূরান্ত থেকে আসা শিকারিদের বসার জন্য প্যান্ডেলের ব্যবস্থা করা হয়েছিল। সেখানে চেয়ার-টেবিল পেতে খাওয়া-দাওয়ার ব্যবস্থা রাখা হয়। মাছ শিকারি ও তাদের সঙ্গে আসা মানুষগুলো যেন সেখানে বসেই টাটকা মাছ ভেজে খেতে পারে আছে সেই ব্যবস্থাও।

প্রতি বছরের ন্যায় এ বছরও প্রিমিটিভ ফিশিং বাই আকিব আয়োজিত ‘প্লাটিনাম হুক অ্যাওয়ার্ড ২০২৪ এর পুরস্কার বিতরণী ও মিলন মেলা’র আয়োজন করে। সৌখিন মাছ শিকারিরা এতে অংশগ্রহণ করে। এই উৎসবকে ঘিরে পুকুরপাড়ে ব্যবস্থা করা হয়েছিল রান্না করে মাছ ভাজা খাওয়ার। বিশাল পুকুরে মাছ শিকারের পরে মাছ রান্না করে খাওয়া এই উৎসবে মাত্রা যোগ করে।

এক টাকা টিকিটে মাছ শিকার করতে বরিশাল সদর থেকে এসেছেন আমির হোসেন। তিনি জানান, প্রায় ৩০ বছর ধরে টিকিটে বড়শি দিয়ে মাছ শিকার করে আসছেন তিনি। এই মাছ শিকার তার কাছে নেশা নয়, ভালোবাসায় পরিণত হয়েছে। খবর পেলে দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে টিকিট কেটে মাছ শিকার করেন তিনি। তার অংশ হিসেবে তিনি রাজশাহীতে এক টাকায় মাছ শিকার করতে এসেছেন।

তিনি বলেন, দীর্ঘদিন মাছ শিকারের সুবাদে অনেকেই চেনে আমাকে। মাছ শিকারে গিয়ে এমন কোনোদিন নেই আমি খালি হাতে ফিরে এসেছি। গত ৩০ বছরে তার এমন কোনো দিন যায়নি আমি মাছ পাইনি। এমন উদ্যোগ অনেক ব্যতিক্রম মনে হয়েছে আমার কাছে। টিকিট কেটেছেন এমন নতুন শিকারিদের মধ্যে অনেকেই মাছ শিকার শিখতে পারবেন। 

নারায়ণগঞ্জ থেকে আসা মাছ শিকারি মোস্তাফিজুর রহমান বলেন, ছিপ-বড়শি দিয়ে মাছ শিকারের বিষয়টি খুব আনন্দের। আমি দেশের বিভিন্ন জায়গায় টিকিটে মাছ শিকারে যাই। বিভিন্ন জায়গায় মাছ শিকার করে পুরস্কারও পেয়েছি। 

জানা গেছে, প্রিমিটিভ ফিশিং বাই আকিব প্লাটিনাম হুক এওয়ার্ড-২০২৪ সালের এই অ্যাওয়ার্ড এ ‘প্রবীণ’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন বরিশালের শৌখিন মাছ শিকারি আমির আলী, সিনিয়র ক্যাটেগরিতে রাজশাহীর শৌখিন মাছ শিকারি তফাজ্জল হোসেন মনি, প্রবাসী (পুরুষ) ক্যাটেগরিতে যুক্তরাষ্ট্র প্রবাসী মাছ শিকারি ড. আশরাফ উদ্দীন, প্রবাসী (নারী) ক্যাটেগরিতে যুক্তরাষ্ট্র প্রবাসী শৌখিন মাছ শিকারি সৈয়দা কুসুম কলি। এছাড়া প্রতিভাবান ক্যাটেগরিতে শৌখিন মাছ শিকারি যোয়েব হাসান শাকিল অ্যাওয়ার্ড পেয়েছেন।

এ বিষয়ে প্রিমিটিভ ফিশিং বাই আকিব সত্বাধিকারী এইচ আতাউর রহমান আকিব বলেন, এবছর প্রথম নয়। বিগত পাঁচ বছর ধরে এমন আয়োজন হয়ে আসছে। এখানে ‘এক টাকা’ টিকিটে শিকারিরা মাছ ধরেছেন। এই জন্য শিকারীদের অনলাইনে রেজিস্টেশন করতে হয়েছিল। এবছর ৮৪ জন শৌখিন মাছ শিকারি এই আয়োজনে অংশ নেয়। তাদের মধ্যে দুইজন প্রবসী রয়েছেন। 

যুক্তরাষ্ট্র প্রবাসী শৌখিন মাছ শিকারি সৈয়দা কুসুম কলি বলেন, এখানে মাছ শিকারের পরে রান্না করে খাওয়ার ব্যবস্থা ছিল। রান্নার জন্য আগে থেকে চুলা, লাকড়ি, তেলসহ যাবতীয় ব্যবস্থা আছে। পুকুরে মাছ শিকার করে এখানে রান্না করে খাওয়ার মজাই আলাদা। সবার কাছে এই বিষয়টি ভালো লেগেছে। পুরো বিষয়টি উৎসবে পরিণত হয়। এছাড়া এবছর প্রিমিটিভ ফিশিং বাই আকিব প্লাটিনাম হুক অ্যাওয়ার্ড বিভিন্ন ক্যাটাগরিতে প্রদান করা হয়।