ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পতাকা উত্তোলন দিবস পালিত


নিউজ ডেস্ক
৯:৩৯ - শনিবার, মার্চ ২, ২০২৪
ঢাকা বিশ্ববিদ্যালয়ে পতাকা উত্তোলন দিবস পালিত

১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বটতলায় স্বাধীন বাংলাদেশের প্রথম মানচিত্রখচিত পতাকা উত্তোলনের দিন ও দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাসকে স্মরণ করতে ঢাবিতে পতাকা উত্তোলন দিবস পালিত হয়েছে। 

শনিবার  (২ মার্চ) দুপুর সাড়ে ১২টায় ঢাবির কলাভবন সংলগ্ন বটতলার নিচে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। 

এ সময় সংগীত ও নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা জাতীয় সংগীত পরিবেশন করেন। পরে বটতলা প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হল ভূঁইয়া, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির উপস্থিত ছিলেন 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য মাকসুদ কামাল বলেন, ২ মার্চ পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ্বকে বাংলাদেশ নামক রাষ্ট্রের অস্তিত্বের জানান দেওয়া হয়েছিল। তারই ধারাবাহিকতায় বাংলার মানুষ দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে দেশের সার্বভৌমত্ব অর্জন করে। যে ধারাবাহিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে পতাকা উত্তোলন করা হয়েছিল, তার নেতৃত্বে ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মুক্তিযুদ্ধ ও দেশের স্বাধীনতার ইতিহাস তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে পতাকা উত্তোলন দিবসের তাৎপর্য অপরিসীম।

তিনি বলেন, আজকের এই পতাকা উত্তোলন দিবসের তাৎপর্য হলো ‘দিনটি একটি দেশের সার্বভৌমত্বের প্রতীক’। এর মাধ্যমে  বাংলাদেশের সার্বভৌমত্ব নিশ্চিত হয়ে যায় ১৯৭১ সালের এই দিনে। এটি পাকিস্তানি শাসকদের জন্য ছিল একটি মৃত্যু পরোয়ানা। এটি বুজতে পেরেই পাকিস্তানি সরকার ক্র্যাকডাউনের পরিকল্পনা করে। অন্যদিকে, শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতাকে নিয়ে গেছেন মুক্তির সংগ্রামে দিকে এবং বাংলাদেরকে একটি স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। 

উল্লেখ্য, ১৯৭১ সালের ২ মার্চ ঢাবির বটতলায় এক ছাত্র সমাবেশে ছাত্রনেতা আ স ম আব্দুর রবের নেতৃত্বে ডাকসু নেতারা বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন। সেই পতাকার মাঝখানে ছিল স্বাধীন বাংলাদেশের মানচিত্র। দিনটিকে স্মরণীয় করে রাখতে প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।