ঢাকা বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

পর্দা গাইডলাইন বইটি যেন পর্দার পরিপূর্ণ পথনির্দেশক


নিউজ ডেস্ক
১৭:৩৬ - বৃহস্পতিবার, জুন ৬, ২০২৪
পর্দা গাইডলাইন বইটি যেন পর্দার পরিপূর্ণ পথনির্দেশক

সুমাইয়া ফারহা ইরিন

বর্তমান সময়ের একজন জনপ্রিয় লেখক তানজীল আরেফীন আদনান। তিনি পর্দা গাইডলাইন বইতে খুবই সহজ, সাবলীল, প্রাণবন্ত ভাষায় পর্দার সার্বিক দিকনির্দেশনা দিয়েছেন।

শুরুতে তিনি কুরআন হাদিসের আলোকে নারী ও পুরুষের পর্দার বিধিবিধান উল্লেখ করেছেন।কখন কোন বয়স থেকে পর্দা করতে হবে?

তারপর তিনি আস্তে আস্তে সুদূর পল্লী গ্রাম থেকে শুরু করে ইট পাথরের দালানেও কিভাবে পর্দা করতে হবে?বর্তমানে পর্দার কি পরিস্থিতি এসব জায়গায়?শুধু পরিস্থিতি তুলে ধরেই লেখক ক্ষান্ত হোন নি,বরং এমন কোন ক্ষেত্র নেয় যার কথা তিনি উল্লেখ করেন নি, সাথে সেই পরিস্থিতিতে পর্দা করার উৎকৃষ্ট পন্থা বাতলে দিয়েছেন। যেমন: গ্রামের দোচালা টিনের ঘরে পর্দার সুরত কী?শহরের আধুনিক ফ্লাটেই বা কিভাবে পর্দা করবে?বিয়েবাড়ির পর্দা,জয়েন্ট ফ্যামিলির পর্দা,আত্মীয়স্বজনের সাথে পর্দা,ফেরিওয়ালা, ভিখারি,অচেনা পুরুষ, হিজড়া,প্রতিবেশীর সাথে পর্দা।কোন অবস্থায় শরীয়ত শিথিলতার সুযোগ দিয়েছে? যেসব মা-বোন পর্দা করতে চান,কিন্তু পরিবেশ-পরিস্থিতির কারণে পারছেন না,তাদের কি করণীয়?এমন জানা-অজানা বিষয় নিয়েই এই বই "পর্দা গাইডলাইন"।

বই থেকে আমার পছন্দের কিছু বাক্য

১. ইসলাম চায় তুমি যেখানেই থাকো তোমার সতীত্ব, শ্রেষ্ঠত্ব ও সম্মান রক্ষা হোক। তোমার কোমলতা, সৌন্দর্য ও ভদ্রতা বজায় থাকুক। ইসলাম তোমাকে বন্দী করতে ইচ্ছুক নয়।

২. ইসলামের পর্দা বিধান শুধু নারীর জন্য নয়, নারী পুরুষ উভয়ের জন্য। তেমনি পর্দা বিধান শুধু ব্যক্তি জীবনের বিষয় নয়। পারিবারিক  সামাজিক ও রাষ্ট্রীয় জীবনেরও বিষয়।

৩. মুসলিম হওয়ার মানদন্ড জ্ঞান নয়, সমর্পণ। জ্ঞান তো কাফেরদেরও ছিল এবং আছে। মুসলিম তো সে, যে আল্লাহর বিধানের সামনে সমর্পিত হয়। তো অন্য অনেক বিধানের মতো পর্দা বিধানও আল্লাহ ও তাঁর রাসুলের বিধান, এই সম্পর্কে কোন রূপ অস্পষ্টতা নেই।

৪. দুনিয়ার জীবনে কে সন্তুষ্ট হলো আর কে হলো না, এটা সফলতা নয়। বরং আল্লাহ তাআলার সন্তুষ্টিই মহা সফলতা। 

পর্দার প্রতি যত অবহেলা করা হচ্ছে নারীর প্রতি সহিংসতা ততোই বাড়ছে। তাই আজ সকল মুসলিমের ঈমানী কর্তব্য, পর্দার বিধানের দিকে ফিরে আসা। আল্লাহ আমাদের হেদায়েত দান করুন -আমিন।


বইয়ের নাম : পর্দা গাইডলাইন 

লেখক : তানজীল আরেফীন আদনান

প্রকাশনী : উমেদ

প্রকাশকাল : অক্টোবর, ২০২৩

বইয়ের মূল্য : ২২০ টাকা

বইয়ের পৃষ্ঠা: ২১৪