ঢাকা মঙ্গলবার, ডিসেম্বর ৫, ২০২৩

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ধানখেত থেকে ৮ ফুট দৈর্ঘ্যের বার্মিজ অজগর উদ্ধার


নিউজ ডেস্ক
৩:০২ - রবিবার, অক্টোবর ২২, ২০২৩
ধানখেত থেকে ৮ ফুট দৈর্ঘ্যের বার্মিজ অজগর উদ্ধার

পঞ্চগড়ে এক ধানখেত থেকে ৮ ফুট দৈর্ঘ্যের প্রায় ২০ কেজি ওজনের অজগর সাপ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ অক্টোবর) সকালে সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নের আমতলা এলাকা থেকে সাপটি উদ্ধার করেন স্নেক রেসকিউয়ার সহিদুল ইসলাম। পরে সাপটি বনবিভাগের কর্মকর্তার কাছে হস্তান্তর করলে সেটি রামসাগর জাতীয় উদ্যানে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

জানা যায়, আব্দুর রউফ নামের এক কৃষক তার ধানখেতে গরু-ছাগল ঠেকাতে প্লাস্টিকের বেড়া দিয়ে ঘেরা দেন। শনিবার সকালে ওই এলাকার ছবির আলী নামে এক ব্যক্তি ওই ঘেরার কাছে গরু বাঁধতে গেলে অজগর সাপ দেখতে পান। পরে স্নেক রেসকিউয়ার খ্যাত শহিদুল ইসলামকে জানালে তিনি ঘটনাস্থলে গিয়ে সাপটি উদ্ধার করেন। সহিদুল ইসলাম দীর্ঘদিন ধরে বণ্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী হিসেবে কাজ করছেন।

বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী সহিদুল ইসলাম বলেন, সকাল ১০টার দিকে খবর পাই ওই এলাকার একটি খেতে ঘেরা দেওয়া প্লাস্টিকের বেড়ায় অজগর সাপটা আটকা পড়ে যায়। সেখানে গিয়ে দেখি স্থানীয়রা সাপটি ঘিরে আছে। সেখান থেকে সাপটি উদ্ধার করে একটি বস্তায় রাখতে গেলে স্থানীয়রা বাধা দেন। পরে বনবিভাগকে ফোনে বিস্তারিত জানালে তারা এলে আমি সাপটি বনবিভাগের কাছে হস্তান্তর করি।

সাপটি সম্পর্কে জানতে চাইলে সহিদুল ইসলাম বলেন, অজগরটি বার্মিজ প্রজাতির। সধারণত এ ধরণের সাপ পাহাড়ী এলাকায় বেশি দেখা যায়। অজগরটি নির্বিষ। ধারনা করছি পঞ্চগড়ের আশপাশে আরও রয়েছে।

বনবিভাগ পঞ্চগড় রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা মধুসূধন বর্মন বলেন, অজগর সাপটি উদ্ধার করার পর বনবিভাগের কাছে হস্তান্তর করা হলে আমরা দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে পাঠিয়ে দিয়েছি। বার্মিজ অজগরের জন্য সে জায়গাটি নিরাপদ স্থান। আর কোনো সাপ দেখলে না মেরে উদ্ধারকারীদের খবর দেওয়ার পরামর্শ দেন তিনি।