ঢাকা মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

বিশ্ব লায়ন সেবা মাসের সমাপনী অনুষ্ঠান


নিউজ ডেস্ক
১৪:৩১ - শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
বিশ্ব লায়ন সেবা মাসের সমাপনী অনুষ্ঠান

প্রতি বছর অক্টোবর মাসকে 'বিশ্ব লায়ন সেবা মাস' হিসেবে উদযাপন করা হয়। এর ধারাবাহিকতায় এ বছর গত ৪ অক্টোবর ঢাকায় লায়ন্স জেলা ৩১৫ এ১-এর উদ্যোগে লায়ন সেবা মাসের কার্যক্রম শুরু হয় এক বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে।

আর্তমানবতার সেবা, চক্ষু সেবা, ক্যান্সার ও ডায়বেটিস সচেতনতা, চাইল্ডহুড ক্যান্সার, শিক্ষাসেবাসহ ৮ টি বিষয়ে সেবা, সচেতনতা ও সম্ভাবনা নিয়ে এ কার্যক্রম পরিচালিত হয়। লায়ন্স জেলা ৩১৫ এ১ এর অন্তর্গত ১৭০টি ক্লাব এবং ৩২টি লিও ক্লাবের সমন্বয়ে টানা ১৫ দিন ধরে পরিচালিত হয় লায়ন সেবা মাসের কার্যক্রম। ১৮ অক্টোবর লায়ন সেবা মাসের সমাপনি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লায়ন্স জেলা ৩১৫ এ১ এর নির্বাচিত গভর্নর প্রকৌশলী মো: সেলিম মিয়া, এমজেএফ, লায়ন শারমিন সেলিম তুলি এমজেএফ, লায়ন ড. দেওয়ান মোহাম্মদ শাহাবুদ্দিন, এমজেএফ, লায়ন নাওজাত সারোয়াত ইসলাম, এমজেএফ, লায়ন শামসুন্নাহার শম্পা, ট্রেজারার।   

সমাপনী অনুষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও রক্তদান কর্মসূচিসহ বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণকারীদের পুরস্কৃত করা হয়। 

এর আগে ৪ অক্টোবর লায়ন্স জেলা ৩১৫ এ১ এর নির্বাচিত গভর্নর প্রকৌশলী মোহাম্মদ সেলিম মিয়া, লায়ন শারমিন সেলিম তুলি ও লায়ন কল্পনা রাজিউদ্দীনসহ অন্যান্য লায়ন্স নেতৃবৃন্দের সাথে পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। দেড় হাজারেরও বেশি লায়ন ও লিও এর অংশগ্রহণে এটি উদযাপিত হয়। 

 চারুকলা ইন্সটিটিউটে শিশু- কিশোরদের অংশগ্রহণে এক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ১৫০ জন প্রতিযোগী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। 

বিশ্ব লায়ন সেবা মাস উপলক্ষে রেড ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির প্রথম দিনে প্রায় ১০০ ব্যাগ রক্ত সংগৃহীত হয়।

কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে জেলার গভর্নর প্রকৌশলী মোহাম্মদ সেলিম মিয়া বলেন, অক্টোবর মাসব্যাপী আমরা বিভিন্ন সেবা কার্যক্রমে অংশ নিয়েছি। সমাপনি অনুষ্ঠানে ভালো কাজে উৎসাহ দেওয়ার জন্য সেবামূলক কাজে অংশগ্রহণকারীদের পুরস্কৃত করা হয়েছে। সবার মাঝে বিষয়গুলো নিয়ে কথা হয়েছে। র‍্যালির মাধ্যমে আমরা এ কার্যক্রম শুরু করেছিলাম। মানুষদের মাঝে লায়নিজম এর বিষয়গুলো ছড়িয়ে দেওয়া আমাদের উদ্দেশ্য। যাতে মানুষ লায়ন পরিবারে আসে। আমাদের লায়ন পরিবারে যত বড় হবে আমরা মানুষের মাঝে তত বেশি সেবা দিতে পারবো। তিনি বলেন- এর আমরা বন্যাকবলিত এলাকাগুলোতে দেশী-বিদেশী অর্থায়নে কাজ করেছি। কলেজ পড়ুয়া অদম্য মেধাবী শিক্ষার্থীদের নিয়ে আমাদের পরিকল্পনা আছে। মাসে ২ হাজার করে ৩০ মাস মেয়াদি আর্থিক উপহার দেওয়ার প্রজেক্ট নিতে যাচ্ছি। আমরা ফ্রেন্ডশিপের মাধ্যমে শুরু করে ফেলোশিপ এবং পরবর্তীতে সদস্য করে থাকি।

১০৭ বছরের পুরনো সেবামূলক সংগঠন লায়ন্স ইন্টারন্যাশনাল। পৃথিবীর প্রায় ২০০টিরও বেশি দেশে সেবা কার্যক্রম পরিচালনা করেছে। পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেও প্রাকৃতিক দুর্যোগ, ডায়াবেটিস, ক্যান্সারসহ বিভিন্ন বিষয়ে সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি। সম্প্রতি বন্যাকবলিত অঞ্চলে ২০ হাজার ডলার সমমূল্যের ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।