ঢাকা মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

৬০ হাজার টাকায় গেমিং পিসি বিল্ড


নিউজ ডেস্ক
৬:১৫ - শনিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৪
৬০ হাজার টাকায় গেমিং পিসি বিল্ড

 মুস্তাফিজুর রাহমান হেলাল:

আমাদের সকলেরই একটা গেইমিং পিসি কেনার স্বপ্ন থাকে, হোক সেটা গেইম খেলার জন‍্যে কিংবা ভালোভাবে গ্রাফিক্স ডিজাইন করার জন‍্যে। কিন্তু বাজেটের স্বল্পতা থাকার জন‍্যে আমরা অনেক সময়েই শখের গেইমিং পিসি কিনতে হিমশিম খাই। আজকের লেখায় আমরা আলোচনা করবো ৬০ হাজার টাকা বাজেটের মধ‍্যে গেইমিং পিসি নিয়ে। কম টাকার মধ‍্যে ভালো পিসি বিল্ড আপ করা অনেকটাই অসম্ভব। তবে আজকের এই লেখাটি পড়ার পর আপনার পিসি নিয়ে সমস্ত কনফিউশন নিমিষেই দূর হয়ে যাবে। 

৬০ হাজার টাকায় গেমিং পিসি বিল্ড করতে যা যা লাগবে

একটা ভালো মানের গেমিং পিসি বিল্ড করতে নিচের তালিকা অনুযায়ী পিসির ভেতরের যন্ত্রাংশগুলো বেছে নিতে পারেন। 

প্রসেসর 

গেইমিং পিসির জন‍্যে প্রসেসর একটা বড় জিনিস। ভালো মানের প্রসেসর না হলে আপনি পিসিতে গেইম খেলে মজা পাবেন না। আবার, অন‍্য কথায়, প্রসেসর হলো যে কোন গেইমিং পিসির বস। বাজেটের মধ‍্যে প্রসেসর কেনার ইচ্ছে থাকলে আপনি সাধারণত intel core i3 8100 কিনতে পারেন। এরপরও যদি অপশন লাগে তাহলে AMD Ryzen 5 7600, intel 13th gen Core 15 13400F raptor lake, intel 10th gen core 15-10400 এর প্রসেসর গুলো দেখতে পারেন। এই প্রসেসর গুলোর দাম ৩০,০০০-২০,০০০ টাকার মধ‍্যে। আপনি সহজেই এটিকে কিনে ব‍্যবহার করতে পারবেন। 

মাদারবোর্ড 

একটি ভালো পিসির জন‍্যে মাদারবোর্ড অনেক গুরুত্বপূর্ণ। মেক্সিমাম পিসিতে দ্রুতগতির গেইম খেলার জন‍্যে মাদারবোর্ড অবশ্যই ভালো কোয়ালিটির হতে হবে। মাদারবোর্ডের জন‍্যে GIGABYTE GA-J1800M-D3P, ASROCK A520M-HVS AMD AM-4 মাইক্রো ATX এর মাদারবোর্ড, MSI B450M-A Pro MAX-II AMD AM4, GIGABYTE H410M H V2 10th Gen Micro ATX, Gigabyte B450 M K AMD AM4 Micro ATX ইত‍্যাদি। আপনি চাইলে এগুলো কে খুব সহজেই ক্রয় করতে পারবেন একেবারে সুলভ মূল‍্যে যা সাধারণত ৬০০০ থেকে ৮,৮০০ টাকার মধ‍্যে এভেইলেবেল। 

্যাম 

গেইমিং পিসির জন‍্যে র‍্যাম হিসাবে আমাদের সাজেশন হবে Corsair Vengeance LPX এর ৮ জিবির দুটি স্টিক অথবা Kingston fury beast 8gb 3200 mhz এর দুটি স্টিক। সাথে ২৫০ গিগাবাইট এর NVMe ও Seagate HDD। যদি বাজেটে থাকে তাহলে SSD ও লাগানোর জন‍্যে সাজেস্ট করবো যাতে পিসি কখনোই স্লো না হয়। 

স্টোরেজ 

এবার আসি স্টোরেজ ক‍্যাপাসিটিতে। পিসির জন‍্যে স্টোরেজ অনেক বেশি মাত্রায় প্রয়োজন। স্টোরেজ ক‍্যাপাসিটি বেশি না হলে দেখা যাবে আপনি এই পিসি দিয়ে খুব বেশি ফাইল এবং অন‍্যান‍্য ডেটা সংরক্ষণ করতে পারবেন না।

জিপিইউ 

গেইমিং পিসির জন‍্যে গ্রাফিক্স করার জন‍্যে হলেও জিপিইউ দিয়ে বিল্ড করতে চাইলে আপনার এটি দরকার। ভালো মানের জিপিইউ না হলে আপনার পিসি কিংবা ল‍্যাপটপ কখনোই ভালোভাবে রান করাতে পারবেন না। গেইমিং পিসির জন‍্যে জিপিইউ নির্বাচনে আপনাকে আরও কিছু জিনিস সম্পর্কে অবহিত থাকতে হবে। তবে আপাতত আপনি GTX 1650 এর উপর আস্থা রাখতে পারেন। আবার, MSI 1650 Ventus ও আরেকটি ভালো অপশন বলা চলে। কেননা, গেইমিং, এডিটিং, প্রোডাক্টিভিটি, রেন্ডারিং সব ধরনের ওয়ার্কলোড বিবেচনা করেই একটি বিল্ড। তবে এখানে আমরা PCIe4 enabled CPU,MOBO থাকা সত্বেও RX 6500 XT সাজেস্ট করতে পারছি না কারণ RX 6500 XT এর রয়েছে বহুবিধ সমস্যা। তাই এখানে আমরা GTX 1650 কেই বেছে নিতে বাধ‍্য হচ্ছি। 

 

পিএসইউ, কেসিং 

ভালো মানের গেইমিং পিসির জন‍্যে পিএসইউ এবং কেসিং অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই দুটি জিনিস দিয়ে আপনি আপনার পিসিতে ৫৫০ ওয়াটের পাওয়ার সাপ্লাই নিশ্চিত করতে পারবেন। তবে গেইমিং পিসির জন‍্যে ৫৫০ ওয়াটের পাওয়ার সাপ্লাই ই যথেষ্ট। এক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন Corsair CV 550W/ Antec CSK 550W। বাংলাদেশের বাজারে এগুলোর দাম পড়বে ৪০০/৪৮০০ টাকার মধ‍্যে। 

 

কেসিং এর জন‍্যে আপনি পছন্দ করতে পারেন DeepCool CC560 WH। এ ধরনের কেসিং গ্রাফিক্স কার্ড, বেশি স্পেস, ভালো এয়ারফ্লো, বেশি ফোন এবং স্লটের জন‍্যে উপযোগী। তবে আপনি চাইলে ৪০০০-৪,৫০০ এর মধ‍্যে ভালো মানের কাঁচের কেসিং ও কিনতে পারবেন। 

 

পাওয়ার সাপ্লাই 

গেইমিং পিসির জন‍্যে আপনার একটা ভালো মানের পাওয়ার সাপ্লাইও দরকার। এরজন‍্যে আপনি বেছে নিতে পারেন Antec CSK 550W PSU এর পাওয়ার সাপ্লাই। এটির দাম সাধারণত ৪০০০-৪,২০০ টাকার মধ‍্যে। 

 

মনিটর 

মনিটরের জন‍্যে আমি বলবো বেস্ট এবং জনপ্রিয় ব্র‍্যান্ডের মনিটরগুলোই বাছাই করতে। এক্ষেত্রে, Asus, Samsung, Xiaomi Redmi, Gigabyte ইত্যাদি ব্র‍্যান্ডগুলোই ভালো হবে। এগুলোর দাম কম বা বেশি হলেও ১৫-২০ হাজারের মধ‍্যে হবে। 

অন‍্যান‍্য যন্ত্রাংশ 

গেইমিং পিসির জন‍্যে বাকি যন্ত্রাংশ যেমন মাউস, স্পীকার, মাইক্রোফোন, কি-বোর্ড, মাউস প‍্যাড, ওয়েবক‍্যাম্প ইত্যাদি সবগুলো বাছাইয়ের ক্ষেত্রে আপনি হয় Boya বা Logitech যে কোন চাইনিজ কোম্পানি বেছে নিতে পারেন। এগুলো দামে যেমন সাশ্রয়ী তেমনিভাবে এগুলোতে আপনি অনেক দিন পযর্ন্ত ওয়ারেন্টিও পেয়ে যাবেন। যার কারণে এগুলো আপনি দীর্ঘদিন পযর্ন্ত ব‍্যবহারও করতে সক্ষম হবেন। 

শেষ কথা 

ভালো, টেকসই, দীর্ঘমেয়াদি সার্ভিস পেতে গেইমিং পিসির দ্বিতীয় কোন বিকল্প নেই। এক্ষেত্রে উপরের যন্ত্রাংশ গুলো দিয়ে আপনি খুব সহজেই ৬০ হাজার টাকার মধ‍্যে আপনার গেইমিং পিসিটি বিল্ট আপ করে নিতে পারবেন। আপনার একটু কম বা বেশি’ই হতে পারে। কিন্তু আপনার উচিৎ হবে একটু কম বাজেটের মধ‍্যেই সবগুলো ডিভাইস বাছাই করা।