ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ইউটিউবে অডিও নিয়ে নতুন ফিচার


super admin
২১:২২ - বুধবার, মার্চ ১৬, ২০২২
ইউটিউবে অডিও নিয়ে নতুন ফিচার

সম্প্রতি ইউটিউবে নতুন ফিচার এসেছে। ইউটিউব অ্যান্ড্রয়েড ভার্সনে ট্রান্সক্রিপশনে এসেছে এই আপডেট। ফলে ব্যবহারকারীরা এবার ভিডিও দেখার পাশাপাশি অডিও লিখিত আকারে দেখতে পারবেন। আগে এই সুযোগটি শুধুমাত্র ডেস্কটপ ভার্সনের জন্য ছিল। এবার অ্যান্ড্রয়েড ভার্সনে চালু হলো।

নতুন আপডেট অনুসারে ব্যবহারকারী কোনো ভিডিওর অডিও লিখিত আকারে দেখতে পারবেন। অর্থাৎ গান বা ডায়লগ থাকলে ট্রান্সক্রিপশন অপশনের মাধ্যমে দেখা যাবে। শুধু তাই নয়, ট্রান্সক্রিপশন অপশনের মাধ্যমে অটো জেনারেটেড ট্রান্সলেশন হয়ে যাবে। অর্থাৎ কোনও অডিও বাংলায় থাকলেও তা ইংরেজিতে ট্রান্সলেশন হয় ট্রান্সক্রিপশন অপশনে দেখা যাবে


কী আপডেট আনা হয়েছে?


এতদিন পর্যন্ত কোনও ট্রান্সক্রিপশন অপশনটি শুধুমাত্র ডেস্কটপের জন্যই চালু ছিল। কিন্তু এখন থেকে এই অপশনটি মোবাইল অ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। যদিও এখনও ওই অপশনটি মোবাইল অ্যাপে দেখা যায়নি।

অন্যদিকে আরও একটি অপশন যোগ করা হয়েছে। যদি ট্রান্সক্রিপশনে কোনও ভুল থাকে অথবা ট্রান্সক্রিপশন স্ক্রিপ্টে কোনও নির্দিষ্ট শব্দ বা লাইন যোগ করতে ইচ্ছুক হন তাহলেও সেক্ষেত্রেও তা সম্ভব।


তবে সব ভিডিওর ক্ষেত্রেই যে ট্রান্সক্রিপশন অপশন দেখা যাবে এমনটা নয়। শুধুমাত্র ভিডিও ক্রিয়েটর যদি এই ফিচারটি অন করেন, তবেই ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন।