ঢাকা মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ডর্‌প-চ্যারিটি ওয়াটার এবং হেলভেটাস বাংলাদেশের সহযোগিতায় নতুন পানি পরীক্ষার ল্যাব প্রতিষ্ঠিত


নিউজ ডেস্ক
১:২৭ - সোমবার, জুলাই ১, ২০২৪
ডর্‌প-চ্যারিটি ওয়াটার এবং হেলভেটাস বাংলাদেশের সহযোগিতায় নতুন পানি পরীক্ষার ল্যাব প্রতিষ্ঠিত

চারিদিকে অথই পানি থাকা সত্ত্বেও, লবণাক্ততার কারণে বাগেরহাট জেলার মোরেলগঞ্জ এবং খুলনা জেলার পাইকগাছা এবং কয়রা উপজেলায় নিরাপদ খাবার পানির তীব্র সংকট রয়েছে। পানিতে অতিরিক্ত লবনাক্ততার কারনে সাধারণ মানুষ খাল থেকে বা পুকুর থেকে পানি পান করে প্রতিনিয়ত অসুস্থ হচ্ছে। 

এই সংকট মোকাবেলায়, ডর্‌প-২০১৮ সাল থেকে এই তিনটি উপজেলায় নিরাপদ খাবার পানি সরবরাহের জন্য কাজ করে আসছে। ডর্‌প-চ্যারিটি ওয়াটার এর অর্থায়নে এবং হেলভেটাস বাংলাদেশের সহযোগিতায়, বিভিন্ন ধরণের উন্নত ওয়াটার টেকনোলজি স্থাপন করা হয়েছে যা এলাকার মানুষের জন্য নিরাপদ খাবার পানির প্রাপ্যতা নিশ্চিত করছে।

খাবার পানির মান আরও উন্নত করতে, ডর্‌প গত ২৬ জুন ২০২৪ তারিখে মোরেলগঞ্জ উপজেলায় ডর্‌প প্রকল্প অফিসে একটি পানি পরীক্ষা ল্যাব স্থাপন করেছে। এখন পর্যন্ত পাইকগাছা এবং কয়রা উপজেলায়র পানিও এই ল্যাবে পরীক্ষা করা হচ্ছে। এই ল্যাবে, উন্নত ওয়াটার টেকনোলজি ব্যবহার করে পানি বিশ্লেষণ করা ছাড়াও, সরবরাহকৃত পানির গুণমান নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

ল্যাবে পরিচালিত পরীক্ষাগুলির মধ্যে রয়েছে, ফিকাল কলিফর্ম, ক্লোরাইড/লবণাক্ততা, পিএইচ, টার্বিডিটি/ঘোলাটে, আয়রন এবং আর্সেনিক।

স্থাপনের পর থেকে, এই ল্যাবে ইতিমধ্যেই প্রায় তিন শতাধিক পানি নমুনা পরীক্ষা করা হয়েছে। ডর্‌প এর পক্ষ থেকে বলা হয়েছে এই পানি পরীক্ষা ল্যাব স্থাপন করা আমাদের 

একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি আমাদেরকে এলাকার মানুষের জন্য সর্বোচ্চ মানের নিরাপদ খাবার পানি সরবরাহ করতে সাহায্য করবে।