ঢাকা বুধবার, মে ২৯, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

হারের পর আরেক দুঃসংবাদ আর্সেনালের জন্য


super admin
৩:৫৬ - বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
হারের পর আরেক দুঃসংবাদ আর্সেনালের জন্য

এক হারে জোড়া দুঃসংবাদ হজম করতে হলো আর্সেনালকে। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ইংলিশ ক্লাবটি হেরে গিয়েছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের কাছে। বিদায় নিতে হয়েছে শেষ আট থেকেই। তাদের এই হারে কপাল খুলেছে অস্ট্রিয়ার ক্লাব সালজবার্গের। প্রথমবারের মতো ফিফা ক্লাব বিশ্বকাপের জায়গা করে নিচ্ছে তারা।

গতকাল বার্সেলোনার বিদায়ে নিশ্চিত হয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ জায়গা করে নিচ্ছে ৩২ দলের নতুন ধরণের ফিফা ক্লাব বিশ্বকাপে। বাকি দল হিসেবে জায়গা করে নিতে পারত আর্সেনাল কিংবা সালজবার্গ। তবে বায়ার্নের বিপক্ষে আর্সেনালের পরাজয় কপাল খুলে দিয়েছে সালজবার্গের। 

আগামী বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে ৩২ দলের এই ফিফা ক্লাব বিশ্বকাপ। ইউরোপের জন্য বরাদ্দ আছে ১২ ক্লাব। যার মধ্যে ১১টিই নিশ্চিত ছিল। গতকাল ১২তম দল হিসেবে জায়গা নিশ্চিত করেছে সালজবার্গ।

গতকাল রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে নিজ নিজ ম্যাচে হেরে যায় আর্সেনাল এবং ম্যানচেস্টার। আর্সেনাল হেরেছে বায়ার্ন মিউনিখের কাছে ১-০ গোলের ব্যবধানে। অ্যাগ্রিগেটে যা হয়েছে ৩-২। আর রিয়াল মাদ্রিদের কাছে ৪-৩ ব্যবধানে টাইব্রেকে ম্যাচ হেরেছে ম্যানসিটি। চার দলের মাঝে কেবল আর্সেনালই বাদ পড়ছে ফিফা ক্লাব বিশ্বকাপ থেকে। 

১২ দলের বাছাইয়ে চার আসরের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দলের সঙ্গে এই সময়ে তুলনামূলক ওপরের দিকে থাকা দলকে বেছে নিচ্ছে ফিফা। চ্যাম্পিয়ন্স লিগের কোটায় জায়গা নিশ্চিত করেছে চেলসি, রিয়াল মাদ্রিদ এবং ম্যানচেস্টার সিটি। চলতি বছরের চার সেমিফাইনালিস্ট এরইমাঝে আছে তালিকায়। যার কারণে চলতি বছরের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ীর স্লট বিবেচনায় আসছে না।

আর উচ্চ র‍্যাঙ্ক বিবেচনায় জায়গা পেয়েছে বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, বুরুশিয়া ডর্টমুন্ড, বেনফিকা, জুভেন্টাস, অ্যাতলেটিকো মাদ্রিদ এবং সালজবার্গ। আর্সেনালকে জায়গা পেতে হলে অবশ্যই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে হতো। কারণ ফিফার নির্ধারিত স্লট অনুযায়ী, এরইমাখে ইংল্যান্ড থেকে চেলসি এবং ম্যানচেস্টার সিটি জায়গা নিশ্চিত করেছে। 

৩২ দলের এই আসরে সালজবার্গ ২৩তম দল হিসেবে নিজেদের জায়গা নিশ্চিত করেছে। আগামীবছর জুনের ১৫ তারিখ থেকে জুলাই মাসের ১৩ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে হবে ক্লাব বিশ্বকাপের আসর। ফিফা আশা করছে অন্তত দশ মিলিয়ন ডলারের প্রাইজমানি থাকবে অংশগ্রহণকারী সব ক্লাবের জন্য। 

এরইমাঝে আসরের সব ফরম্যাট চূড়ান্ত করেছে ফিফা। যার কারণে বিপুল আর্থিক পুরস্কারের এই আসরে থাকছে না বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, এসি মিলানের মতো বড় সব ক্লাব। এমনকি সৌদি লিগ থেকে ক্রিশ্চিয়ানো রোনালদোর আল-নাসর এবং যুক্তরাষ্ট্র থেকে মেসির ইন্টার মায়ামিও বাদ পড়ছে এই আসর থেকে।