ঢাকা বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

কত তাপমাত্রায় এসি চালালে ক্ষতি হবে না শরীরের, বাঁচবে টাকা


নিউজ ডেস্ক
৩:৪৮ - বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
কত তাপমাত্রায় এসি চালালে ক্ষতি হবে না শরীরের, বাঁচবে টাকা

গ্রীষ্মের তীব্র দাবদাহে প্রায়ই বাইরে থেকে আসার পর শীতলতা পেতে ১৬ ডিগ্রির সর্বনিম্ন তাপমাত্রায় এয়ার কন্ডিশনার চালু করা হয়। এটি করলে তাৎক্ষণিক শীতলতা পাওয়া যায়। তবে এই অভ্যাস ডেকে আনতে পারে বিপত্তি। এতে বিদ্যুৎ বিল বেশি আসে এবং ঘরে বসে থাকা মানুষের স্বাস্থ্যেরও ক্ষতি হয়।

ভারতীয় বিদ্যুৎ বিভাগের ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সির পরামর্শ, ২৪ ডিগ্রি তাপমাত্রা ঘরে বসে থাকা মানুষের জন্য একেবারে সঠিক। এতে স্বাস্থ্যের ওপর কোনো খারাপ প্রভাব পড়ে না এবং বিদ্যুৎ বিলও সাশ্রয় হয়। সংস্থাটি বিশ্বাস করে, কেউ দীর্ঘ সময় ধরে ১৬ বা ১৮ ডিগ্রি তাপমাত্রায় এসি চালালে সেটি স্বাস্থ্যের ক্ষতি করতে শুরু করে।

১৬ ডিগ্রিতে ঘর দ্রুত ঠান্ডা হয় এই ধারণা সম্পূর্ণ সঠিক নয়। আপনি যদি ১৬ ডিগ্রিতে এসি চালান, তাহলে আপনি অবশ্যই একটু ভাল ঠান্ডা অনুভব করবেন, কিন্তু এতে সুবিধার চেয়ে অসুবিধা বেশি।

২৪ থেকে ২৭ ডিগ্রিতে এসি চালালেও একই সময়ে রুম ঠান্ডা হবে। কিন্তু ১৬ বা ১৮ ডিগ্রিতে এসি চালালে কম্প্রেসারটি বেশি লোড হয় এবং বেশি বিদ্যুৎ খরচ করে।

২৪ বা ২৬ ডিগ্রিতে এসি সেট করলে বিদ্যুৎ বিল ২৫ থেকে ৩৫ শতাংশ কমাতে পারবেন। এছাড়া পরিবেশের দিক থেকেও এটি ভাল।

এসির তাপমাত্রা এক ডিগ্রি বাড়ানোর ফলে তিন থেকে চার শতাংশ কম বিদ্যুৎ খরচ হয়। একটানা দীর্ঘ সময় এসি ব্যবহার করবেন না। প্রয়োজন না হলে এসি বন্ধ রাখুন।