ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

মৃণাল সেনের খারিজ, ৮২ ফিরবে ২২ এর গল্পে


super admin
২১:৪৫ - রবিবার, মার্চ ২০, ২০২২
মৃণাল সেনের খারিজ, ৮২ ফিরবে ২২ এর গল্পে

বাংলা সিনেমার বরেণ্য পরিচালক মৃণাল সেনের জন্মশতবর্ষকে উপলক্ষ করে ‘পালান’নামে একটি সিনেমা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। এতে অভিনয় করবেন মমতা শঙ্কর, যিশু সেনগুপ্ত, অঞ্জন দত্ত, শ্রীলা মজুমদার এবং পাওলি দাম। 

কৌশিক জানান, সেই ১৯৮২ সালে যখন খারিজ ছবিটি দেখেন, তখন থেকেই সিনেমা দেখার দৃষ্টিকোণটাই পরিবর্তন হয়ে যায়। মৃণাল সেনের সিনেমা তার জীবনে অন্য আকাশ খুলে দেয়। তার জন্ম শতবর্ষ উপলক্ষে তার সেই সিনেমা অবলম্বনে সিনেমা করে তাকে শ্রদ্ধাঞ্জলী দেওয়া। কৌশিক আরও জানান, তার কাজ পছন্দ করতেন মৃণাল সেন, এটাই তার কাছে বড় পাওনা।  .

১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত খারিজের চরিত্রগুলোকে ২০২২-এর প্রেক্ষাপটে এনে চিত্রনাট্য করেছেন কৌশিক। থাকবে সেই একই পরিবার, একই নাম, একই পরিচয়। শুধুমাত্র সময়ের পরিবর্তনের ছাপ পড়বে চরিত্রগুলোতে। তাই বদলে যাবে গল্পও। এই সিনেমার নাম পালান। খারিজে যারা অভিনয় করেছিলেন তারাই থাকবে এই ছবিতে। তবে নতুন মুখ আসবে কিছু, তাদের মধ্যে মুখ্য চরিত্রে থাকবেন পাওলি দাম। 

এ সিনেমায় থাকছেন অঞ্জন দত্তও। সে কথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন অভিনেতা পরিচালক গায়ক অঞ্জন দত্ত। তিনি বলেন, সেলুলয়েডের গন্ধের সঙ্গে পরিচয় করিয়াছিলেন মৃণাল সেন। বাংলা ছবি দেখতাম না, কিছুই বুঝতাম না। ধীরে ধীরে তাকে তৈরি করেছিলেন মৃণাল দা। তিনি জানান, এই সিনেমায় কাজ করতে গিয়ে মৃণাল দার ‘খারিজ ‘এ কাজ করার বহু স্মৃতি মনে আসছে তার। মৃণাল দার পোশাক পড়েই অভিনয়ের সূচনা হয়েছিল। 

এই সিনেমায় অভিনয় করছেন পাওলি দাম। তিনি বলেন, কালবেলায় আমার কাজ দেখে বলেছিলেন তাঁর সঙ্গে কাজের সুযোগ দেবেন, আজ সেই দিনটা খুব মনে পড়ছে।