ঢাকা শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

স্লোগানে নয় মাদককে না বলুন মন থেকে


নিউজ ডেস্ক
১৪:২৮ - রবিবার, আগস্ট ৭, ২০২২
স্লোগানে নয় মাদককে না বলুন মন থেকে

সানজিদা চৌধুরী:: বর্তমান যুগে আমরা যে সকল সমস্যার মুখোমুখি হচ্ছি তার ভেতর অন্যতম হচ্ছে মাদক। যা দিনের পর দিন জাতীয় সমস্যায় রুপ নিচ্ছে। তরুণ প্রজন্মকে ধ্বংসের মূল কারণ-ঔ হচ্ছে মাদক। মাদক সেবনের খরচ যোগান দিতে তারা অসামাজিক কাজে লিপ্ত হতেও দ্বিধাবোধ করছে না। চুরি, ডাকাতি, রাহাজনি, খুন ইত্যাদি বাড়ার পেছনেও মাদকের হাত রয়েছে। এতে করে তরুণ প্রজন্ম শিক্ষা থেকে বিমুখ ও মাদকের দিকে ধাবিত হচ্ছে।

বাংলায় একটি প্রবাদ আমরা সবাই জানি "সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ।" এই কথাটি থেকে আমারা বুঝতে পারি মাদকাসক্ত কোন ব্যক্তি বা বন্ধুর প্ররোচনায় পড়লে যে মাদক গ্রহণ করেনা সেও মাদকের দিকে ধাবিত হতে থাকে। এছাড়াও প্রেমে ব্যর্থ, কোন কিছু অতিরিক্ত চিন্তা করা, পরীক্ষার ফল খারাপ, ব্যবসায় ক্ষতি, ইত্যাদি মাদকাসক্তের কারণের মধ্যে অন্যতম। 


মূলত সন্তানের দিকে পরিবারের খেয়াল না রাখা, সন্তানকে সময় না দেওয়া, সন্তান কোথায় যাচ্ছে না যাচ্ছে সেদিকে খেয়াল না রাখা, মাদকের সহজলভ্যতা, জনসচেতনতা বৃদ্ধি না করা ইত্যাদির ফলে মাদকাসক্ত ব্যাক্তির সংখ্যা বেড়ে চলেছে। 


মাদকের প্রথম ধাপ হচ্ছে সিগারেট।  এর মাধ্যমে মাদকাসক্ত ব্যাক্তি নিষিদ্ধ মাদকের দিকে অগ্রসর হতে থাকে। ধীরে ধীরে মধ , গাজা, ইয়াবা, ফেনসিডিলের মতো মাদকের দিকে ঝোঁক বাড়তে থাকে। 


মাদকাসক্ত ব্যাক্তি যখন মাদকের টাকা যোগার করতে ব্যর্থ হয় তখন সে সমাজে বিশৃঙ্খলার সৃষ্টি শুরু করে। প্রথমে চুরি তারপর ডাকাতি, চাঁদাবাজি ধীরে ধীরে নিজেও একসময় হয়ে ওঠে মাদক ব্যবসায়ী।


বিভিন্ন তথ্য থেকে পাওয়া যায় সীমান্তবর্তী জেলাগুলোতে মাদকের অবাধ বিচোরণ বিদ্যামাণ। কক্সবাজার এর মধ্যে অন্যতম। বর্তমানে মিয়ানমার থেকে আসা কিছু রোহিঙ্গা গোষ্ঠীরাও এই মাদকের চোরাচালানের সাথে জড়িত বলে বিভিন্ন তথ্যসূত্রে উঠে এসেছে।


মাদক থেকে তরুণ প্রজন্মকে রক্ষা করতে হলে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। জনসচেতনতা সৃষ্টি ও সরকারের কঠোর ভূমিকাই পারে মাদক থেকে তরুণ প্রজন্মকে রক্ষা করতে। মাদকের সহজলভ্যতার পথ বন্ধ করা, সমাজে মাদক বিরোধী র‌্যালি, সন্দেহজনক স্থানে পুলিশের অভিযান ইত্যাদি কর্মসূচি একটি দেশকে মাদকমুক্ত করতে সাহায্য করবে।