ঢাকা বুধবার, অক্টোবর ৫, ২০২২

Popular bangla online news portal

সাত কলেজে ভর্তি আবেদন ১ লাখ ৪ হাজার ৩৬৫


নিউজ ডেস্ক
৭:৪৬ - মঙ্গলবার, আগস্ট ২, ২০২২
সাত কলেজে ভর্তি আবেদন ১ লাখ ৪ হাজার ৩৬৫


ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য এরই মধ্যে ১ লাখ ৪ হাজার ৩৬৫টি ভর্তি আবেদন পড়েছে।

মঙ্গলবার (২ আগস্ট) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান। তবে ব্যাংকে বা পেমেন্ট গেট ওয়েতে আটকে থাকা ফি পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ সমন্বয় হলে এই পরিমাণ আরো বাড়বে বলেও জানান তিনি।

ড. মোস্তাফিজুর রহমান জানান, ২০২১-২২ শিক্ষাবর্ষে সাত কলেজে বিজ্ঞান, বাণিজ্য, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য নির্ধারিত সময় অর্থাৎ গত মাসের ১৫ থেকে ৩১ জুলাই পর্যন্ত মোট ১ লাখ ৪ হাজার ৩৬৫টি আবেদন জমা হয়েছে।

তিনি আরো বলেন, প্রাথমিক হিসাব অনুযায়ী, বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৩৯ হাজার ৫৯১টি, বাণিজ্য অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ২৬ হাজার ১৪৭টি এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৩৮ হাজার ৬২৭টি আবেদন জমা পড়েছে।

জানা যায়, ঢাবি অধিভুক্ত কলেজগুলোর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ আগস্ট, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ আগস্ট এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ আগস্ট বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত হওয়ার কথা রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, এ বছর অধিভুক্ত সাত কলেজে স্নাতকে মোট আসন সংখ্যা ২১ হাজার ৫১৩টি। যার মধ্যে- বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা— ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে সাত কলেজে মোট আসন সংখ্যা— ৫ হাজার ৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে সাত কলেজে মোট আসন সংখ্যা— ৯ হাজার ৭০৩টি।