ঢাকা শনিবার, অক্টোবর ১, ২০২২

Popular bangla online news portal

চট্টগ্রাম কাস্টমসের জব্দ সুতার বদলে সিগারেটের চালান


super admin
১:২৮ - বৃহস্পতিবার, মার্চ ১৭, ২০২২
চট্টগ্রাম কাস্টমসের জব্দ সুতার বদলে সিগারেটের চালান

রাজিব শর্মা: মিথ্যা ঘোষণা দিয়ে বন্ড সুবিধার আওতায় চীন থেকে কটন ইয়ার্নের ঘোষণায় আনা চট্টগ্রাম বন্দরে বিভিন্ন ব্র্যান্ডের এক কোটি ৬৮ লাখ ৩০ হাজার শলাকা সিগারেটের একটি বড় চালান জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। সুতার ঘোষণায় চীন থেকে কন্টেইনার ভর্তি সিগারেটের এ চালান আমদানি করে পাবনার ঈশ্বরদী ইপিজেডের তিয়ানে আউটডোর বিডি নামের একটি প্রতিষ্ঠান।

কাস্টমস কর্মকর্তারা জানান, এ প্রতিষ্ঠান মূলত তাবু উৎপাদন ও রফতানি করে। শতভাগ শুল্কমুক্ত সুবিধায় চালানটি বন্দরে আসে। চালানটি চট্টগ্রাম বন্দরে আসার পর তা খালাসের জন্য নগরীর ডবলমুরিং এলাকার ক্রনী শিপিং কর্পোরেশন নামের একটি সিঅ্যান্ডএফ এজেন্ট গত ২২ ফেব্রুয়ারি বিল অব এন্ট্রি দাখিল করে। চালানকে ঘিরে সন্দেহের সৃষ্টি হলে গত ২৬ ফেব্রুয়ারি চালানটির খালাস স্থগিত করা হয়। এরপর গতকাল সোমবার কন্টেইনার খুলে শতভাগ কায়িক পরীক্ষা করে সেখানে বিভিন্ন ব্র্যান্ডের এক কোটি ৬৮ লাখ ৩০ হাজার শলাকা সিগারেট উদ্ধার করা হয়। এসব সিগারেটের মূল্য ২৫ কোটি টাকা।

চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মো. সালাউদ্দিন রিজভী বলেন, ‘চালানটি শুল্কায়নের জন্য গত ২৩ ফেব্রুয়ারি ইপিজেড কর্তৃপক্ষের কাছে কাগজপত্র দাখিল করলে সন্দেহজনক মনে হয়। পরে বিষয়টি এআইআর টিমকে জানানো হলে গত ২৬ ফেব্রুয়ারি পণ্য চালানটির খালাস কার্যক্রম স্থগিত করে দেওয়া হয়। সোমবার চালানটি খুলে শতভাগ কায়িক পরীক্ষা করলে ৮৭৭ কার্টন বিভিন্ন ব্র্যান্ডের বিদেশি সিগারেট পাওয়া যায়। এতে মিথ্যা ঘোষণায় সুতার চালানে সিগারেট আনার বিষয়টি ধরা পড়েছে।’

তিনি আরও বলেন, ‘চালানে পাওয়া সিগারেটের আনুমানিক মূল্য প্রায় তিন কোটি ৬২ লাখ টাকা। যার মাধ্যমে প্রায় ২১ কোটি ৫৭ লাখ টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা চালানো হয়েছিল। এ ঘটনায় অভিযুক্তদের চিহ্নিত করার চেষ্টা চলছে।’

কাস্টমস কর্মকর্তারা জানান, পণ্য চালানটিতে শর্ত সাপেক্ষে আমদানিযোগ্য ও উচ্চ শুল্কের পণ্য সিগারেট আমদানি করে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হয়। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে।