ঢাকা শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ভারতের জম্মু-কাশ্মিরে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা


নিউজ ডেস্ক
১৭:২৩ - শুক্রবার, আগস্ট ১৬, ২০২৪
ভারতের জম্মু-কাশ্মিরে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা

ভারতের জম্মু-কাশ্মির রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির জাতীয় নির্বাচন কমিশন। আগামী ১৮ সেপ্টেম্বর নির্বাচন হবে জম্মু-কাশ্মিরে।

বৃহস্পতিবার রাজধানীয় নয়াদিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন ভারতের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রাজীব কুমার। তিনি জানান, মোট তিন পর্বে হবে ভোট। আগামী ৪ অক্টোবর নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচন কমিশনের হালনাগাদ তথ্য অনুসারে, জম্মু-কাশ্মিরের মোট ভোটারসংখ্যা ৯০ লাখ।

প্রসঙ্গত, ভারতের একমাত্র রাজ্য জম্মু-কাশ্মির, যেখানে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। ১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসানের পর থেকে এই রাজ্যটি নিজেদের বলে দাবি করে আসছে পাকিস্তান। ’৪৭ সালের দেশভাগের পর রাজ্যটির এক তৃতীয়াংশ অঞ্চল দখলও করেছে পাকিস্তান। ওই অঞ্চলটি ‘আজাদ কাশ্মির’ নামে পরিচিত।

পাকিস্তানের সঙ্গে ভারতের বৈরীতার প্রধান কারণও এই রাজ্যটি। ’৪৭ সালে স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত জম্মু-কাশ্মির ইস্যুতে মোট তিন বার যুদ্ধে জড়িয়েছে ভারত-পাকিস্তান। তিনবারই পাকিস্তানের পরাজয় ঘটেছে।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে কাশ্মিরের পুলোওয়ামায় ভারতীয় সেনাবাহিনীকে লক্ষ্য করে পাকিস্তানপন্থি জঙ্গিদের আত্মঘাতী হামলার পর ওই বছরের আগস্টে ভারতের সংবিধান থেকে ৩৭০ নম্বর ধারা বাতিল করে দেশটির কেন্দ্রে আসীন বিজেপি সরকার। পার্লামেন্টে এমপিদের কণ্ঠভোটে ধারাটি বাতিল হয়।

৩৭০ নম্বর ধারা যতদিন জারি ছিল, ততদিন বিশেষ সাংবিধানিক মর্যাদা ভোগ করেছে জম্মু-কাশ্মির। ধারাটি বাতিল হওয়ার পর সেই মর্যাদা হারিয়ে রাজ্যটি পরিণত হয়েছে বিশেষ কেন্দ্রশাসিত অঞ্চলে। ৩৭০ নম্বর ধারা বাতিলের পর এই প্রথম বিধান সভা নির্বাচন হচ্ছে সেখানে।

সূত্র : রয়টার্স