ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

প্রার্থী চূড়ান্ত করতে বৈঠকে বসছেন বিএনপিপন্থিরা


নিউজ ডেস্ক
৩:২৪ - শনিবার, ফেব্রুয়ারী ১৭, ২০২৪
প্রার্থী চূড়ান্ত করতে বৈঠকে বসছেন বিএনপিপন্থিরা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) নির্বাচনে বিএনপি-জামায়াতের প্রার্থী চূড়ান্ত করতে সভা ডাকা হয়েছে। শনিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের এ সভা হবে। এতে ঐক্য নীল প্যানেল চূড়ান্ত করে প্রার্থী ঘোষণা হতে পারে।

সভায় বিএনপিপন্থি সিনিয়র আইনজীবী, সংগঠনের কেন্দ্রীয় নেতা ও ইউনাইটেড ‘ল’ ইয়ার্স কাউন্সিলভুক্ত সহযোগী সংগঠনের নেতাদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র যুগ্ম মহাসচিব ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন। তিনি বলেন, আজকে অনুষ্ঠিত বৈঠকেই প্যানেল চূড়ান্ত করা হতে পারে।

আগামী ৬ ও ৭ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। ১১ ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

তফসিল অনুযায়ী, ১২-২২ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। আর ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়।

এরই মধ্যে সরকার সমর্থক আইনজীবীরা তাদের প্যানেল চূড়ান্ত করেছেন। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ-সমর্থিত প্যানেলে সভাপতি পদে সিনিয়র আইনজীবী আবু সাঈদ সাগর আর সম্পাদক পদে সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হককে মনোনয়ন দেওয়া হয়। সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও ড. দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ-সম্পাদক পদে ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও হুমায়ুন কবিরকে মনোনয়ন দেওয়া হয়েছে।

আর সদস্য পদে লড়বেন সৌমিত্র সরদার রনী, মো. খালেকুজ্জামান ভূঁইয়া, রাশেদুল হক খোকন, মাহমুদা আফরোজ, বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন ও রায়হান রনী।

এদিকে বিএনপির আইনজীবীদের দলীয় সূত্রে জানা গেছে, জাতীয়তাবাদী আইনজীবীর গত বছরের ঘোষিত প্যানেল থেকেই এবার নির্বাচনে প্রার্থী দেওয়া হতে পারে। তবে সভাপতি ও সম্পাদক পদে আলোচনায় আছে কয়েকজনের নাম। তারা হলেন সভাপতি পদে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, আইনজীবী মো. ফজলুর রহমান ও ব্যারিস্টার মো. বদরদ্দোজা বাদল।

আর সম্পাদক পদে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ছাড়াও আলোচনায় আছেন অ্যাডভোকেট মোহাম্মদ আলী, মোর্শেদ আল মামুন লিটন, কামাল হোসেন ও ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ।

গত বছর নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবীর ঐক্য প্যানেলে এএম মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে সহ-সভাপতি পদে হুমায়ুন কবির মঞ্জু ও সরকার তাহমিনা বেগম সন্ধ্যাকে প্রার্থী করা হয়েছিল।

কোষাধ্যক্ষ পদে ছিলেন রেজাউল করিম। সহ-সম্পাদক পদে ছিলেন মাহফুজুর রহমান মিলন ও আব্দুল করিম। আর সদস্য পদে ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহি অভি, শফিকুল ইসলাম, রাসেল আহমেদ, আশিকুজ্জামান নজরুল, ফয়সাল দস্তগীর ও কাজী মোস্তাফিজুর রহমান আহাদকে প্রার্থী করা হয়েছিল। এখন দেখার পালা কারা হচ্ছেন এবার নীল প্যানেলের প্রার্থী।