ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

সাবলেট কি সুবিধা নাকি অসুবিধা!


নিউজ ডেস্ক
১৬:২০ - শনিবার, জানুয়ারী ২০, ২০২৪
সাবলেট কি সুবিধা নাকি অসুবিধা!

লিয়াকত হোসেন::  রাজধানীর বুকে বাসা খুঁজতে গেলে টুলেট এর চেয়ে সাবলেট আমার চোখে বেশি পড়ে । মূলত বাসা ভাড়ার খরচ কমাতে অনেক পরিবারই ভাড়া নেওয়া ফ্ল্যাটে এক রুম সাবলেট দিয়ে থাকেন। তবে ছেলেদের থেকে ছোট পরিবার বা নারী শিক্ষার্থীদের কাছে ভাড়া দেয়াই সুবিধাজনক মনে করেন অধিক পরিবার। 

কিছু বছর আগেও সাবলেটের এত প্রচলন ছিল না। অথচ এখন এটি নগরবাসীর প্রয়োজনের অংশ। আমাদের সামাজিক অবস্থায় এর খারাপ ভালো দুটো দিকই আছে। একসময় সাবলেট বিষয়টি বিব্রতকর মনে হলেও নগরবাসীরা এখন এতে বেশ অভ্যস্ত। 

জীবনযাত্রার ব্যয় ও দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমেছে। ফলে বাধ্য হয়েই অনেক পরিবার আর্থিক চাহিদা মেটাতে সাবলেট বাসা ভাড়া দিচ্ছেন। সাবলেটের কারণে ভাড়াটিয়া ও উপভাড়াটিয়া উভয়েই উপকৃত হচ্ছেন। তবে সাবলেট থাকা চারটি খানি কথা নয়। পড়তে হয় নানা বিড়ম্বনায়, মানতে হয় শত নিয়ম।

আমার এক বন্ধুর কথাই বলি যখন সে ঢাকায় প্রথম আসে তার বয়স ছিল ১৯। সদ্য ক্যাম্পাসে পা রেখেছে। পরিবারের কথাতেই হলে না উঠে বাইরে থাকার সিদ্ধান্ত নিল। সাবলেট দেখে এক অপরিচিত পরিবারের সাথে উঠল। ছোট রুমে দুজনের মাসে ভাড়া আট হাজার। পড়ার টেবিল রাখার জায়গাও নেই। তবে বাসার কর্ত্রীর দুর্ব্যবহার ফ্রি।

এবার আসা যাক এক নারী বান্ধুবীর গল্প নিয়ে। নির্দিষ্ট সময়ের বাইরে রান্নাঘরে গেলেই তার শুনতে হতো চিল্লাচিল্লি। রাত ১০টার পর ফোন আসলে তাতেও বাঁধা। হাসাহাসি করলে তাতেও বাজতো বিপত্তি। ১২টার পর লাইট জ্বালিয়ে পড়া নিষেধ। শেষমেষ মাস শেষ হওয়ার আগেই বাসা ছেড়ে আত্মীয়ের বাসায় ওঠে আমার সেই বান্ধুবী।

আর ছোট পরিবার সাবলেট থাকলে তাদের কঠোর নিয়মের ভেতর দিয়ে যেতে হয়। রান্না ঘরের সময়, বাথরুমে যাওয়ার সময় সব থাকে আগে থেকেই নির্দিষ্ট।

এদিকে আমার এলাকার পরিচিত চাচা নিজের ফ্ল্যাটেই সাবলেট ভাড়া দিয়েছেন। একমাস যেতে না যেতেই শুরু হলো বিপত্তি। যখন তখন যাকে ইচ্ছে তাকে নিয়ে বাসায় আসা, গভীর রাত পর্যন্ত হৈ-হুল্লোড় করায় আমার চাচা ক্ষেপে অস্থির। ৭দিনের ভেতরে দিলেন বাসা ছাড়ার নোটিশ।

এছাড়াও যেকোনো ফ্ল্যাটে সাবলেট নেওয়ার আগে সবার প্রধান চিন্তা থাকে সেখানকার নিরাপত্তা কেমন হবে। ফ্ল্যাটে প্রাপ্তবয়স্ক পুরুষ থাকলে সে বাসায় ওঠার ব্যাপারে অতিরিক্ত ভাবনা থাকে নারীদের। কারণ সাবলেট বাসা তারা ঝুঁকিপূর্ণ মনে করে। উপভাড়াটিয়া নিয়ে একই চিন্তায় থাকেন ভাড়াটিয়ারা বা ফ্ল্যাটের মালিক।

এক কথায় সাবলেট মানেই অপরিচিত পরিবারের সঙ্গে মানিয়ে থাকা। তাই দুটি পরিবারই কেমন হবে তা পুরোপুরি আগে থেকে বোঝার উপায় নেই। তবে প্রতি পদেই তটস্থ থাকতে হবে সকলের। খোঁজখবর নিয়ে তবেই ভাড়া দেয়া-নেয়া করা উচিত। কোন কোন পরিবার এতোটাই ভালো হন যে বছরের পর বছর থেকে পাড় করে দেন অনেকে।