ঢাকা মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ঢাকায় ৮ শতাধিক খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞদের দুইদিনব্যাপী বিআইটি সামিট ২০২৩


নিউজ ডেস্ক
১৯:২৮ - শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩
ঢাকায় ৮ শতাধিক খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞদের দুইদিনব্যাপী বিআইটি সামিট ২০২৩

বিশ্বের ৮ শতাধিক খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞদের দুইদিনব্যাপী বিআইটি সামিট ২০২৩ শেষ হয়েছে। সম্মেলনের শেষ দিনে বিশ্বের বিভিন্ন দেশের হৃদরোগ বিশেষজ্ঞরা বাংলাদেশের হৃদরোগ চিকিৎসা ব্যবস্থার ভূয়সী প্রশংসা করেছেন। তারা বলেছেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশে বিশ্বমানের চিকিংসা হচ্ছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ, জাপান, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভারত, মালদ্বীপ, নেপাল ও ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, বাংলাদেশের  হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তাররা বিশ্বমানের চিকিৎসায় অবদান রাখছেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমান এবং ভারতের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. রবীন চক্রবর্তীর যৌথ উদ্যোগে রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে  ২দিনব্যাপি বিআইটি সামিট শুক্রবার শুরু হয়ে সার্টিফিকেটও সম্মাননা স্মারক প্রদানের মধ্য দিয়ে শনিবার সন্ধ্যায় শেষ হয়েছে। TCT - USA এর সঙ্গে যৌথ আয়োজনে দুইদিনের এই সম্মেলনঅনুষ্ঠিত হয়।

শুক্রবারের (৩ ফেব্রুয়ারি) মত শনিবারও চিকিৎসকরা  হৃদরোগের জটিল চিকিৎসা বিষয়ে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। এছাড়াও হৃদরোগ চিকিৎসায় বেলুনিং ও স্ট্যান্টিংসহ নানা বিষয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

এদিকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হৃদরোগ বিশেষজ্ঞরা তাদের বক্তব্যে কিভাবে রোবটিক্স এর মাধ্যমে এনজিওগ্রাম ও হার্টে রিং পরানো যায় সে বিষয়ে আলোচনা করেন।

এবারের সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ, ভারত, জাপান, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল ও ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৮০০ হৃদরোগ বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন। দুইদিনের এই সম্মেলনে ‘লাইভট্রান্সমিশন’-সহবিভিন্নবিষয়ে মোট ২৮টি সেশনের আলোচনা করা হয়।

সংগঠনের চেয়ারম্যান এবং কোর্স ডিরেক্টর দেশের স্বনামধন্য ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. মো. আফজালুর রহমান এবং ভারতের হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক রবীন চক্রবর্তীর নেতৃত্বে আন্তর্জাতিক এ বৈজ্ঞানিক সম্মেলন ২০১১ সাল থেকে ইন্টারভেনশনাল কার্ডিওলজির অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এই সম্মেলনের অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে দেশের হৃদরোগ বিশেষজ্ঞ ও চিকিৎসকদের বিশ্বের সর্বশেষ চিকিৎসা পদ্ধতি সম্পর্কে সম্যক ধারনা ও প্রশিক্ষণ দেওয়া। ২০১১ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে বিআইটি সামিট। সূচনালগ্ন থেকে পর্যায়ক্রমে পশ্চিমবাংলা ও ঢাকাসহ বিভিন্ন দেশে এই সম্মেলন আয়োজিত হয়ে আসছে।

অধ্যাপক ডা. আফজালুর রহমান ও ভারতের অধ্যাপক ডা. রবীন চক্রবর্তী ছাড়াও অনুষ্ঠানের কোর্স পরিচালক হিসেবে অবদান রাখছেন ডা. শুভনান রয় (ইন্ডিয়া), ডা. এনএএম মোমেনুজ্জামান (বাংলাদেশ), ডা. গেরি এস. মিন্টজ (যুক্তরাষ্ট্র), ডা. সানযোগ কালরা (কানাডা), ডা. টান হুয়াই চেম (সিঙ্গাপুর), ডা. আঞ্জেলা হুয়ে (যুক্তরাজ্য)।