ঢাকা বুধবার, অক্টোবর ৫, ২০২২

Popular bangla online news portal

যেভাবে সাত কলেজের সাবজেক্ট ও কলেজ চয়েজ দিতে হবে


নিউজ ডেস্ক
৭:৩৫ - বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১, ২০২২
যেভাবে সাত কলেজের সাবজেক্ট ও কলেজ চয়েজ দিতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। আজ থেকে শুরু সাবজেক্ট চয়েস, যা চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত।

সদ্য কলেজের গন্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ের জীবন শুরু আগে অনেকে বুঝে উঠতে পারে না তারা কোন সাবজেক্ট নিয়ে পড়াশোনা করবেন। আজ আমরা আপনাদের বিভিন্ন ফর্মুলার মাধ্যমে জানাবো কীভাবে সাত কলেজের ভালো কলেজ এবং সাবজেক্ট চয়েস করা যায়।  প্রথমত সাত কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সাবজেক্ট চয়েজ দিবেন।

ফর্মুলা ১ - ভাল কলেজে তুলনামূলক নরমাল সাবজেক্টে ভর্তি  

ফর্মুলা ২-  ভাল সাবজেক্ট নিয়ে তুলনামূলক নরমাল কলেজে ভর্তি

ফর্মুলা ৩- ভাল স্কোর থাকলে ভাল কলেজ ও ভাল সাবজেক্টে ভর্তি

ফর্মুলা ৪- কম স্কোর করে ভাল কলেজে একটি নরমাল সাবজেক্টে ভর্তি

ফর্মুলা ৫- মাঝামাঝি স্কোর করে ভাল সাবজেক্টে ভাল কলেজে ভর্তি

ধরা যাক, আপনার সিরিয়াল অনেক দূরে কিন্তু আপনি ঢাকা কলেজ কিংবা ইডেনে পড়তে চান। সেক্ষেত্রে আপনার উচিত হবে নরমাল সাবজেক্ট পছন্দ করে কলেজ পাওয়ার আশা বাচিয়ে রাখা।

আবার যদি মনে হয় আপনি রাষ্ট্রবিজ্ঞান কিংবা পদার্থ বিজ্ঞান পড়তে ইচ্ছুক তাহলে কলেজ যাই হোক আপনাকে সাবজেক্টের দিকে গুরুত্ব দিতে হবে। সেক্ষেত্রে আপনি স্কোর কম হলে এই দুই কলেজ ছাড়া অন্যগুলোতে যেখানে আসন বেশি সেখানে সাবজেক্ট পছন্দকে এগিয়ে রাখতে হবে। মনে রাখতে হবে, আপনার পছন্দের লিষ্টের উপর আপনার অগ্রাধিকার দেয়া হবে!
শুনে থাকবেন কম স্কোর করেই ভাল কলেজ পেয়েছে, আবার অনেকে ভাল সাবজেক্ট পেয়েও পছন্দের কলেজ পায়নি।

একটার সাথে আরেকটা সামঞ্জস্যতা আছে। আগে আসন বিন্যাস ভাল করে দেখুন, মন স্থির করে পছন্দের বিষয়ে মনোনিবেশ স্বচ্ছ করুন। যেমন ধরুন আপনার সিরিয়াল ৭/৮০০০+ কিন্তু আপনি সাত কলেজের একটা কলেজ হলেই হয়, সেক্ষেত্রে আপনি অন্যদের চেয়ে এগিয়ে থাকার জন্য নিমোক্তভাবে সাবজেক্ট ও কলেজ চয়েজ দিতে পারবেন-

বিজ্ঞান অনুষদ

কবি নজরুল- ভূগোল >বোটানি
সোহরাওয়ার্দী- ভূগোল >বোটানি টানি
বাংলা কলেজ> ভূগোল >বোটানি

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ

কবি নজরুল- ইসলামী ইতিহাস> সমাজ কর্ম
সোহরাওয়ার্দী - ইসলামী ইতিহাস >সমাজ কর্ম
বাংলা কলেজ- সমাজ বিজ্ঞান> ইসলামি ইতিহাস

বাণিজ্য অনুষদ

সোহরাওয়ার্দী > মার্কেটিং, ম্যানেজমেন্ট
কবি নজরুল> মার্কেটিং, ম্যানেজমেন্ট
বাংলা কলেজ- ম্যানেজমেন্ট, মার্কেটিং

এভাবে আপনার পছন্দের তালিকা সাজাতে পারেন। কারণ প্রাথমিক অবস্থায় পছন্দের তালিকায় প্রায় ঢাকা, ইডেন ও তিতুমীর কলেজ কে এগিয়ে রেখে শিক্ষার্থীরা চয়েস ফরম পূরণ করে থাকে।

তবে মাইগ্রেশন করার একাধিক সুযোগ আছে, এমনও হয় আপনি ভর্তি হওয়ার পর প্রথমে কবি নজরুলে ১ মাস ক্লাস করলেন, এরপর মাইগ্রেশন করার পরের রেজাল্ট ও তিতুমীর কিংবা পছন্দের কলেজে আবার সিরিয়ালে চলে আসছে এরপর প্রথম সারির ঢাকা কলেজ, ইডেন কলেজ বা পছন্দের সেরা তিতুমীর কলেজেও আপনি পছন্দের সাবজেক্ট পেয়ে যেতে পারেন।

উপরে উল্লেখিতভাবে সাবজেক্ট চয়েস দিলে আপনার সহজ হবে পছন্দ মতো কলেজ পেতে অথবা তুলনামূলক ভাল সাবজেক্ট পেতে।