ঢাকা শনিবার, অক্টোবর ১, ২০২২

Popular bangla online news portal

বইমেলায় নতুন বই ১২২টি


super admin
২৩:০৩ - বৃহস্পতিবার, মার্চ ১৭, ২০২২
বইমেলায় নতুন বই ১২২টি

অমর একুশে বইমেলার নবম দিনে নতুন বই এসেছে ১২২টি। এছাড়া এবারের বইমেলায় প্রথম দিন থেকে শুরু করে আজ পর্যন্ত মোট ৮৮৭টি নতুন বই এসেছে। বুধবার (২৩ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি সূত্রে এ তথ্য জানা গেছে।

অমর একুশে বইমেলা ৯ম দিনে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয়েছে স্বাধীনতার পঞ্চাশ বছর : বঙ্গবন্ধু-চর্চা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে অধ্যাপক মুহাম্মদ সামাদের সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন। এছাড়া আলোচনায় অংশগ্রহণ করেন আসলাম সানী, মুহাম্মদ মোজাম্মেল হক এবং মামুন সিদ্দিকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক মুহাম্মদ সামাদ।


অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ একই সূত্রে গাঁথা। তাই এ তিন ক্ষেত্রে অধ্যয়ন ও চর্চা একযোগে, সমানতালে হতে পারে। অভিন্ন প্রতিষ্ঠান কিংবা ভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমেও হতে পারে। হয়ত একজন সাধারণ মানুষের ঘরেই রয়েছে একটি মূল্যবান মুক্তিযুদ্ধের বা বঙ্গবন্ধু বিষয়ক উপাদান বা দলিল অথবা একজন সাধারণ নাগরিক সাহায্য করতে পারেন অসাধারণ ইতিহাস রচনায়। এ জন্য প্রতিষ্ঠানগুলোর পারস্পরিক সংযোগ দরকার। মনে রাখতে হবে এ কাজ কোনো ব্যক্তির পক্ষে সম্ভব নয়, এ বিশাল দায়িত্ব প্রত্যেক বাঙালির।