ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ই-ক্যাবের নির্বাচন জরীপে এগিয়ে আছে চেঞ্জমেকার্স প্যানেল


নিউজ ডেস্ক
১৮:৫৩ - বৃহস্পতিবার, জুন ১৬, ২০২২
ই-ক্যাবের নির্বাচন জরীপে এগিয়ে আছে চেঞ্জমেকার্স প্যানেল

আগামী ১৮ জুন শনিবার রাজধানীর সাইয়্যেদানা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিতব্য নির্বাচনে এগিয়ে আছে চেঞ্জমেকার্স প্যানেল। মোট ৭৯৫ জন ভোটার ভোট দেবেন এই নির্বাচনে। এই নির্বাচনে মোট তিনটি প্যানেলে ২৭জন এবং স্বতন্ত্র হিসাবে ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচিত হবেন ৯ জন প্রার্থী।

 নির্বাচনের ইশতেহার প্রকাশের পর থেকেই ফেসবুক ভিত্তিক “ই-ক্যাবইলেকসান” পেজ থেকে এই নির্বাচনের বিভিন্ন তথ্য প্রচারের পাশাপাশি সকল প্যানেলের নির্বাচনী কার্যক্রম একই প্লাটফর্ম থেকে দেখার সুবিধা করে দিয়েছে এই পেজ। পাশাপাশি তারা একটি জরীপেরও আয়োজন করেছে। সেই জরীপে “ই-ক্যাব নির্বাচন ২০২২ ভোট দেবেন কোন প্যানেলকে” প্রশ্ন করা হয় ভোটারদের। সেখানে চেঞ্জমেকার্স, অগ্রগামী, ঐক্য, স্বতন্ত্র এবং মিক্সড প্যানেল অপসন রাখা হয়। এখন পর্যন্ত মোট ২১২ জন সেই পোলে উত্তরদিয়েছেন। প্রাপ্ত তথ্য থেকে দেখা যায় যে, ৩৯.২% সমর্থন নিয়ে অনেক এগিয়ে আছে চাল ডাল ডট কম এর প্রধান নির্বাহী ওয়াসিম আলীমের নেতৃত্বাধীনপ্যানেল ‘দ্যাচেঞ্জমেকার্স’।

২০.৮% জনমত নিয়ে যৌথভাবে ২য় অবস্থানে আছে 'স্বতন্ত্র' প্রার্থীরা এবং শমী কায়সারের নেতৃত্বে থাকা ‘অগ্রগামী’ প্যানেল। ৩য় স্থানে ‘ঐক্য প্যানেল’ এবং সর্বশেষে রয়েছে মিক্সড প্যানেল অর্থাৎ যারা কোন একটি প্যানেলকেই সকল ভোট দেবেন না।

নির্বাচন বিশ্লেষকদের মতে, বিগত নেতৃত্ব ভাল কিছু কাজ করলেও নানান সমালোচনা যোগ্য উদ্যোগের জন্যে মূলধারারই-কমার্স ব্যবসায়ীদের নেতৃত্ব চায় বেশীর ভাগ সদস্যরা। তারই প্রতিফলন ঘটেছে এই জরিপে এবং এগিয়ে আছে ‘দ্যাচেঞ্জ মেকার্স’।

উল্লেখ্য, ফাউন্ডিং প্রেসিডেন্ট রাজীব আহমেদকে নিয়ে ২০১৪ সালে শুরু হওয়াই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)-এর এটাই প্রথম নির্বাচন যেখানে সকল ভোটার তাদের পছন্দের প্রার্থীদেরকে ভোট  দিচ্ছেন। নির্বাচিত ইসি কমিটির মেয়াদ দুই বছর। এই ভোট নিয়ে ইতোঃমধ্যেই ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা দেখা যাচ্ছে।