ঢাকা শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

গুলি করতে পুলিশকে উস্কে দেন এক শিক্ষক


নিউজ ডেস্ক
১৭:০১ - শুক্রবার, আগস্ট ২, ২০২৪
গুলি করতে পুলিশকে উস্কে দেন এক শিক্ষক

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

খাদ্য মূল্যস্ফীতিতে ‘লাল’ শ্রেণিতে আছে বাংলাদেশ। গত এক বছরের খাদ্য মূল্যস্ফীতির ঝুঁকি বিবেচনা করে বাংলাদেশকে এই শ্রেণিতে রেখেছে বিশ্বব্যাংক। বাংলাদেশের পাশাপাশি আরও ১৪টি দেশ এই শ্রেণিতে আছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

খাদ্য মূল্যস্ফীতির ‘লাল’ শ্রেণিতে বাংলাদেশ

সম্প্রতি বিশ্বব্যাংক বিশ্বের বিভিন্ন দেশের খাদ্যনিরাপত্তার হালনাগাদ পরিস্থিতি তুলে ধরে তথ্য–উপাত্ত প্রকাশ করেছে। প্রতি ছয় মাস পরপর এই চিত্র প্রকাশ করে থাকে সংস্থাটি। বিশ্বব্যাংক ১০ থেকে ১২ মাসের খাদ্য মূল্যস্ফীতি পরিস্থিতি বিবেচনায় নিয়ে খাদ্যনিরাপত্তা–বিষয়ক প্রতিবেদনটি প্রকাশ করে থাকে।

দুই বছর ধরে বাংলাদেশ উচ্চ মূল্যস্ফীতির চাপে রয়েছে। খাদ্য মূল্যস্ফীতি ছাড়িয়েছে ১০ শতাংশ। অবশ্য রাশিয়া–ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অনেক দেশেও মূল্যস্ফীতি বেড়েছে। এসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বড় অর্থনীতির দেশগুলো উচ্চ মূল্যস্ফীতি কমাতে পারলেও বাংলাদেশ এখনো পারেনি।

কালবেলা

তথ্য লুকানোর চেষ্টা মামলায়

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে যারা নিহত হয়েছেন, তাদের একজন অনলাইন সংবাদমাধ্যম ঢাকা টাইমসের সাংবাদিক মেহেদী হাসান। তার শরীরে গুলির চিহ্ন রয়েছে। স্বজন এবং প্রত্যক্ষদর্শী সহকর্মীরা বলছেন, ১৮ জুলাই যাত্রাবাড়ী এলাকায় সংঘর্ষ চলাকালে মেহেদী ওই এলাকায় পেশাগত দায়িত্ব পালন করছিলেন। তিনি নিজের মোবাইল ফোনে পুলিশের এপিসি থেকে গুলি ছোড়ার ছবি নিচ্ছিলেন। তখন পুলিশের গুলিতে তিনি মারা যান।

অবশ্য সাংবাদিক মেহেদীর ছোট ভাই জাহিদ আশিক গতকাল শুক্রবার কালবেলাকে বলেছেন, তার ভাই পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিহত হয়েছেন। তার ভাইয়ের সহকর্মী ও প্রত্যক্ষদর্শীদের কাছে জেনেছেন, পুলিশ এপিসি বা রায়ট কার থেকে গুলি ছুড়ে সংঘর্ষ নিবৃত্ত করছিল। ওই সময় মেহেদী ছবি তোলার সময় সেখান থেকে গুলি লাগে।

বণিক বার্তা

কেপিআই স্থাপনার নিরাপত্তা ব্যবস্থাপনায় ত্রুটি ছিল?

সাম্প্রতিক সহিংসতায় রাজধানীর মেট্রোরেল, বিটিভি কার্যালয়, নরসিংদী জেলা কারাগার, মেয়র হানিফ ফ্লাইওভারসহ গুরুত্বপূর্ণ কেপিআইগুলোয় অগ্নিসংযোগ ও ভাংচুর চালানো হয়। আগুন দেয়া হয় বিদ্যুতের বিভিন্ন উপকেন্দ্র, সেতু ভবন, দুর্যোগ ভবন ও বিআরটিএ কার্যালয়ে।

নিরাপত্তা বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন বণিক বার্তাকে বলেন, ‘কেপিআইভুক্ত স্থাপনাগুলোর নিরাপত্তা বিধানের জন্য স্পষ্ট নির্দেশনা রয়েছে। এর জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) দেয়া রয়েছে। এখানে কার কী দায়িত্ব, কে কোন সময় দায়িত্ব পালন করবেন, কোন সময় ওপেন ফায়ার করা হবে, কোন কোন ধরনের অস্ত্র ব্যবহার করা হবে, সে নির্দেশনাও রয়েছে।

সমকাল

গুলি করতে পুলিশকে উস্কে দেন এক শিক্ষক

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদকে গুলি করে হত্যার সময় সেখানে শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। তারা গুলির আগমুহূর্তে ছাত্রদের মুখোমুখি অবস্থান করা পুলিশ সদস্যদের সঙ্গে মিশে ছিলেন। হেলমেট পরা তাদেরই একজন এক পুলিশকে গুলি করতে বলেছেন, এমন দৃশ্যও দেখা গেছে। ঘটনার সময়কার বিভিন্ন স্থিরচিত্র ও ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে এমন তথ্য নিশ্চিত করেছেন ছাত্র ও প্রতিবাদী শিক্ষকরা।

পরিস্থিতির বর্ণনা দিয়ে বিশ্ববিদ্যালয়ের অনেকেই বলেছেন, ১৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর ফটকের সামনে পুলিশ ও আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষের সময় প্রশাসনের দায়িত্বশীল ব্যক্তিরা সঠিক ভূমিকা পালন করলে শিক্ষার্থী নিহতের ঘটনা এড়ানো যেত। আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু সাঈদকে হত্যার পর থেকেই সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দায়ী করে চলেছেন।

ইত্তেফাক

গণমিছিলে হামলা সংঘর্ষ গুলি, পুলিশসহ দুই জন নিহত

গতকাল শুক্রবার বিভিন্ন স্থানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণমিছিল কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। এসময় সংঘর্ষে খুলনা ও হবিগঞ্জে ২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া সিলেট ও লক্ষীপুরে সংঘর্ষ হয়েছে। অনেক জায়গায় ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীদের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছে।

খুলনা অফিস জানায়, বৈষম্য বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে সুমন নামে একজন পুলিশ কনস্টেবল নিহত এবং অন্তত ২৫ জন পুলিশ সদস্যসহ শতাধিক আহত হয়েছে। 

মানবজমিন

গ্রেপ্তার ১২ হাজার ছুঁই ছুঁই

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে চলমান সংঘাত, সহিংসতা অগ্নিসংযোগ, পুলিশের কাজে বাধা, ভাঙচুরের ঘটনায় সারা দেশে এখন পর্যন্ত প্রায় সাড়ে ছয় শতাধিক মামলা করা হয়েছে। এসব মামলায় প্রায় ১২ হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। তবে গ্রেপ্তার ও মামলা নিয়ে আগের মতো তথ্য দিচ্ছে না পুলিশ। বেশ কিছুদিন পুলিশের পক্ষ থেকে মামলা-গ্রেপ্তারের একটি 

পরিসংখ্যান গণমাধ্যমকে সরবরাহ করা হতো।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) থানা এলাকায় চলমান পরিস্থিতিতে সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী ২৭৪টি মামলা হয়েছে। এসব মামলায় ১৭ই জুলাই থেকে ২রা আগস্ট পর্যন্ত ১৬ দিনে প্রায় ৩ হাজার ২০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এরমধ্যে গত ২৩শে জুলাই এক দিনে সর্বোচ্চ ৫১৬ জনকে কারাগারে পাঠানো হয়।

প্রথম আলো

এক ইন্টার্ন চিকিৎসকের বর্ণনায় ঢাকা মেডিকেলের ছয় দিন

কোটা সংস্কার আন্দোলনে আহত রোগীদের দিনরাত সেবা দিয়ে চলেছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসক, নার্সসহ দায়িত্বরত স্বাস্থ্যকর্মীরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক ইন্টার্ন চিকিৎসক শোনাচ্ছেন ছয় দিনের অভিজ্ঞতা।

অন্য দিনের মতোই নিয়মিত ডিউটি করছিলাম। হঠাৎ জানতে পেলাম, আমারই এক ব্যাচমেট কোটা সংস্কার আন্দোলনের সময় মাথায় গুরুতর আঘাত পেয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। ক্যাজুয়ালটি বিভাগে ছুটে গেলাম। চেনা ক্যাজুয়ালটিতে নিজের ব্যাচমেটকে রক্তাক্ত অবস্থায় দেখার জন্য প্রস্তুত ছিলাম না। তার মাথায় সাত-সাতটি সেলাই পড়ল।

এছাড়া জামায়াত নেতাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা ও সম্পদ জব্দ করা যাবে; চট্টগ্রামে মিছিলে বাধা, পুলিশ বক্স ভাঙচুর; এখনই ফিরছেন না দেশের বাইরে যাওয়া ফ্রিল্যান্সাররা; দফায় দফায় সংঘর্ষে পুলিশ সদস্য নিহত গুলিবিদ্ধ ১৬; সংঘর্ষে রণক্ষেত্র উত্তরা—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।