ঢাকা শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

Popular bangla online news portal

সাংবাদিককে তথ্য না দেওয়ায় জরিমানা


নিউজ ডেস্ক
১৭:০৬ - শুক্রবার, আগস্ট ২৬, ২০২২
সাংবাদিককে তথ্য না দেওয়ায় জরিমানা

তথ্য অধিকার আইনে চাওয়া তথ্য ইচ্ছাকৃতভাবে না দেওয়ায় ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমির সাবেক কালচারাল অফিসার হামিদুর রহমানকে জরিমানা করেছে তথ্য কমিশন। অর্থদণ্ডপ্রাপ্ত হামিদুর রহমান বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কালচারাল অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন।



যমুনা টেলিভিশনের ময়মনসিংহ ব্যুরো চিফ হোসাইন শাহীদের অভিযোগের প্রেক্ষিতে শুনানি শেষে ওই কর্মকর্তাকে এক হাজার টাকা জরিমানা করে তথ্য কমিশন। প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার সুরাইয়া বেগম ও ড. আব্দুল মালেক অভিযোগ শুনানি পর এই রায় দেন। 

তথ্য কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত রায়ে উল্লেখ করা হয়, অভিযোগকারী গত ১৫ মার্চ তৎকালীন ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার হামিদুর রহমানের কাছে ২০২০-২১ অর্থবছর থেকে বরাদ্দকৃত অর্থ থেকে দেয়া ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমিতে ২০টি অনুষ্ঠানের বরাদ্দ বাস্তবায়নের তারিখ ও বিবরণসহ খরচের তথ্য চেয়ে আবেদন করেন অভিযোগকারী। 

নির্ধারিত সময়ে সেই তথ্য না পেয়ে অভিযোগকারী গত ৯ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরিচালক ও আপিল কর্তৃপক্ষ বরাবর আপিল করেন। আপিলের পরও কোনো প্রতিকার না পেয়ে অভিযোগকারী সংক্ষুব্ধ হয়ে গত ৯ জুন তথ্য কমিশনের কাছে অভিযোগ করেন।

পরে তথ্য কমিশন অভিযোগটি পর্যালোচনা করার জন্য ২০ জুলাই শুনানির দিন ধার্য করে ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি গ্রহণের জন্য অভিযোগকারী ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার প্রতি সমন জারি করে। পরে শুনানিতে বর্তমান দায়িত্বপ্রাপ্ত জেলা কালচারাল অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনোরঞ্জন বর্মন ও সাবেক জেলা কালচারাল অফিসার হামিদুর রহমান সংযুক্ত হন। শুনানি শেষে এবং কাগজপত্র পর্যালোচনায় প্রমাণিত হয় চাওয়া তথ্যসমূহ সরবরাহ যোগ্য। অভিযুক্ত হামিদুর রহমান তথ্য প্রদানে অবহেলা করেছেন।

এতে আরও উল্লেখ করা হয়, ইচ্ছাকৃতভাবে প্রদানযোগ্য তথ্য সরবরাহ না করে তথ্যের অবাধ প্রবাহে বাধা-বিঘ্ন সৃষ্টি করায় সাবেক জেলা কালচারাল অফিসার হামিদুর রহমানকে এক হাজার টাকা জরিমানা করা হয় এবং সাংবাদিকের চাওয়া তথ্য বিশ দিনের মধ্যে সর্বরাহ করার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি সচিব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালককে সিদ্ধান্তের অনুলিপি প্রদান করতে বলা হয়েছে। 

অভিযোগকারী যমুনা টিভির ময়মনসিংহ ব্যুরো চিফ হোসাইন শাহীদ জানান, সরকার অবাধ তথ্য প্রবাহের যে সুযোগ তৈরি করেছে তার সুফল সাধারণ মানুষ পাচ্ছে। এই রায় সরকারের সেই উদ্দেশ্যকে আরও বেগবান ও কার্যকরী করবে।

এর আগে, গত ৮ মে ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমির একটি ভবন অবৈধভাবে ভাড়া দেওয়ার অপরাধে হামিদুর রহমানকে জেলা শিল্পকলা একাডেমি থেকে প্রত্যাহার করা হয়।