ঢাকা বুধবার, অক্টোবর ৫, ২০২২

Popular bangla online news portal

হিমালয়ে রেল যোগাযোগ স্থাপন করছে চীন-নেপাল


নিউজ ডেস্ক
১১:৪০ - বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২
হিমালয়ে রেল যোগাযোগ স্থাপন করছে চীন-নেপাল

ভারতীয় উপমহাদেশকে চীন থেকে বিচ্ছিন্ন করা বিশ্বের বৃহত্তম পর্বতমালা হিমালয়ের ভেতর দিয়ে রেল যোগাযোগ স্থাপনে সম্মত হয়েছে চীন ও ‘হিমালয় কন্যা’ নামে পরিচিত রাষ্ট্র নেপাল।

বৃহস্পতিবার বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারয়ণ খাড়কার মধ্যে এ বিষয়ক একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন।

ওয়েনবিন বলেন, হিমালয় পার্বত্য অঞ্চলের যে অংশ স্থাপন করা হবে এই রেল নেটওয়ার্ক, সেখানকার ভূ-প্রকৃতি যাচাইয়ের (ফিজিবিলিটি স্টাডি) জন্য চলতি বছরই একটি জরিপ দল ও জরিপ পরিচালনাকারী বিশেষজ্ঞদের পাঠাবে চীন। এই জরিপ পরিচালনার সম্পূর্ণ খরচ দেবে চীনের সরকার।

সংবাদ সম্মেলনে সরাসরি না বললেও ওয়েনবিন জানান, দক্ষিণ ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে সড়ক, রেল ও নৌ যোগাযোগ স্থাপণে গত কয়েক বছর ধরে চীন যে প্রকল্প নিয়েছে, সেই বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে নির্মাণ করা হচ্ছে এই রেল যোগাযোগ। তিনি আরও ইঙ্গিত দেন, রেলপথ ও রেল নেটওয়ার্ক স্থাপনের খরচও সিংহভাব চীনই বহন করবে।

২০১৯ সালে কাঠমাণ্ডু সফরে গিয়েছিলেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং। সফরটি সেই সময়েই জিনপিংয়ের অন্যতম ‘ল্যান্ডমার্ক’ সফরের স্বীকৃতি পেয়েছিল।

সেই সফরে চীনের রাষ্ট্রপতি বলেছিলেন, হিমালয়ের দুই প্রান্তের দুই দেশ চীন এবং নেপাল তাদের পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্বে’ উন্নীত করতে চায়।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া