ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

আর্জেন্টাইন কোচকে বিদায় করছে পিএসজি


নিউজ ডেস্ক
৪:২০ - শুক্রবার, জুলাই ১, ২০২২
আর্জেন্টাইন কোচকে বিদায় করছে পিএসজি

অবশেষে পিএসজির কোচের পদ ছাড়তে সম্মত হয়েছেন মরিসিও পচেত্তিনো। বড় অঙ্কের ক্ষতিপূরণ পকেটে পুরেই ফরাসি চ্যাম্পিয়নদের দায়িত্ব ছাড়ছেন এই আর্জেন্টাইন কোচ।

ফরাসি সংবাদমাধ্যম লে’কিপ জানিয়েছে, প্রায় দুই সপ্তাহ আলোচনার পর পচেত্তিনোকে কোচের পদ থেকে অব্যাহতি দিতে তার সঙ্গে একটি চুক্তি করেছে পিএসজি। সেই চুক্তি অনুযায়ী, পচেত্তিনো এবং তার কোচিং দলকে ক্লাব ছাড়ার বিনিময়ে ১০ মিলিয়ন ইউরো বা  বাংলাদেশি মুদ্রায় প্রায় ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে প্যারিসিয়ান ক্লাবটি।

গত বছরের জানুয়ারিতে পিএসজির দায়িত্ব নিয়েছিলেন পচেত্তিনো। ২০২১-২২ মৌসুমে ক্লাবকে ঘরোয়া লিগ জিতিয়েছেন এই কোচ, তবে চ্যাম্পিয়ন্স লিগে টানা দুই মৌসুমে ব্যর্থতার কারণেই চাকরি হারাতে হচ্ছে তাকে।

পচেত্তিনোর উত্তরসূরি হিসেবে দীর্ঘ সময় জিনেদিন জিদানের নাম ভেসে বেড়ালেও শেষ পর্যন্ত জানা গেছে, জিদান নয়, বরং লিলের কোচ ক্রিস্তোফ গলতিয়েরের ব্যাপারে বেশি আগ্রহী পিএসজি। গলতিয়েরের সঙ্গে কথাবার্তা প্রায় পাকাপাকি হয়ে গেছে পিএসজির, পচেত্তিনোকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানোর পরপরই আসতে পারে গলতিয়েরকে কোচ হিসেবে নিয়োগের ঘোষণা।

স্প্যানিশ ক্লাব এস্পানিওলকে দিয়ে কোচিং ক্যারিয়ার শুরু করা পচেত্তিনো এখন পর্যন্ত কোচ হিসেবে সেরা সময় কাটিয়েছেন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারে। দীর্ঘ পাঁচ মৌসুমে ক্লাবটিকে নিয়ে গিয়েছিলেন অনন্য উচ্চতায়, ২০১৮-১৯ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে পচেত্তিনোর অধীনে অল্পের জন্য শিরোপা ছুঁয়ে দেখা হয়নি তাদের। ২০১৯-২০ মৌসুমে দলের পারফরম্যান্সের নিম্নগামীতায় টটেনহ্যামের চাকরি হারান তিনি। এরপর খেলোয়াড়ি জীবনে নিজের সাবেক ক্লাব পিএসজির ডাগআউটকে আপন করে নেন এই আর্জেন্টাইন। পিএসজি থেকে বিদায়ের পর পচেত্তিনোর পরবর্তী গন্তব্য কোনটি হবে, সেটা সম্পর্কে অবশ্য এখনো কোন ধারণা পাওয়া যায়নি।