ঢাকা শনিবার, মে ১৮, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

শিক্ষার্থী-অভিভাবকদের সচেতনতায় পুলিশের সাইবার নিরাপত্তা সেমিনার


নিউজ ডেস্ক
৬:১৩ - শনিবার, মে ৪, ২০২৪
শিক্ষার্থী-অভিভাবকদের সচেতনতায় পুলিশের সাইবার নিরাপত্তা সেমিনার

রাজবাড়ী জেলা পুলিশের আয়োজনে জেলার ছাত্রছাত্রী ও অভিভাবকদের নিয়ে “সাইবার নিরাপত্তা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩ মে) দুপুরে শহরের ২নং রেলগেট এলাকায় অবস্থিত ঐতিহ্যবাহী ইয়াছিন উচ্চ বিদ্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সচেতনতামূলক বক্তব্য রাখেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) মুকিত সরকার। তিনি সাইবার নিরাপত্তা বিষয়ে সাইবার বুলিং, ফেসবুক/ইমেইল হ্যাকিং, ফিসিং, স্পুফিং, অনলাইনের মাধ্যমে বিকাশ, নগদ ও অন্যান্য অ্যাপসের মাধ্যমে প্রতারণা করে টাকা হ্যাক করে নিয়ে যাওয়া ইত্যাদি বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে আলোচনা করেন।

অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) মুকিত সরকার বলেন, দিনে দিনে সাইবার অপরাধ বেড়ে চলছে। সকলে স্মার্ট ফোন ব্যবহার করছে, মোবাইল ফোনে ফেসবুক ও ইমেইল অটো লগইন করে রাখছে, যার ফলে কখনো মোবাইল হারিয়ে বা চুরি হয়ে গেলে যে মোবাইলটি পায় সে সহজেই মোবাইলে প্রবেশ করে পারসোনাল ছবিসহ অন্যান্য তথ্যাদি সংগ্রহ করতে পারে। ব্ল্যাকমেইল করতে পারে। তাই সবর্দা ফেসবুক লগইন না করে রাখার অনুরোধ করছি। যদি কোনো সময় মোবাইল হারিয়ে বা চুরি হয়ে যায় তবে সঙ্গে সঙ্গে থানায় জিডি করতে হবে এবং অন্য মোবাইল বা কম্পিউটার দিয়ে প্রবেশ করে ফেসবুক লগ আউট করতে হবে। 

তিনি আরও বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে, ফেসবুক মেসেঞ্জারে বিভিন্ন চটকদার নিউজের শিরোনাম ব্যবহার করে সন্দেহজনক লিংক আসে। সেই লিংকে ক্লিক করলে তাদের মোবাইলে থাকা ফেসবুক, ইমেলের পাসওয়ার্ডসহ ব্যক্তিগত ছবি, মোবাইল ফোনবুক, ডিভাইসের নিয়ন্ত্রণ তথ্য সব প্রতারকের হাতে চলে যাচ্ছে। যা দিয়ে প্রতারক ব্ল্যাকমেইল করে টাকা হাতিয়ে নিচ্ছে। অনেক সময় ছাত্র-ছাত্রীরা ভয়ে বা লজ্জায় সুইসাইডের মত স্টেপও নিচ্ছে। এমনকি সাধারণ জনগন সরলতা ও লোভে পড়ে এসব লিংকে প্রবেশ করে নিজেদের বিকাশ ও নগদসহ অন্যান্য কার্ডের ওটিপি দিয়ে দিচ্ছে। যার ফলে প্রতারক চক্র সহজে প্রতারণা করার সুযোগ পাচ্ছে। কোনো অবস্থাতেই এসব লিংকে প্রবেশ না করার এবং ওটিপি শেয়ার না করার অনুরোধ জানাই।

উক্ত সেমিনারে উপস্থিত ছাত্রছাত্রী ও অভিভাবকদের মাঝে সাইবার নিরাপত্তা সংক্রান্ত জেলা পুলিশের লিফলেট বিতরণ করা হয়।