ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ম্যাজিস্ট্রেট এলেই কমে পণ্যের দাম, টানানো হয় মূল্য তালিকা


নিউজ ডেস্ক
৭:৩১ - সোমবার, মার্চ ১৮, ২০২৪
ম্যাজিস্ট্রেট এলেই কমে পণ্যের দাম, টানানো হয় মূল্য তালিকা

রমজান মাসে নিত্য পণ্যের মূল্য তদারকির লক্ষ্যে বনানী বাজারে অভিযান পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে আগের তুলনায় সবকিছুর দাম কম করে চাওয়া হচ্ছে ক্রেতাদের কাছ থেকে।

সোমবার (১৮ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে বনানীর কাঁচাবাজারে অভিযান পরিচালনা শুরু হয়। অভিযানটি পরিচালনা করছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন।

অভিযানের শুরুতে দেখা যায়, সোনালি মুরগির দাম প্রতি কেজি ২২০ টাকা হলেও দোকানে ৩৩০ টাকা লেখা রয়েছে। প্রাথমিকভাবে দোকানিকে মূল্য সংশোধন করানোসহ সতর্ক করে দেওয়া হয়।

পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালত বনানী কাঁচাবাজার ঘুরে দেখেন। এসময় দেখা যায় সব দোকানেই সব ধরনের পণ্যের দাম তুলনামূলক কম চাওয়া হচ্ছে। ভ্রাম্যমাণ আদালত প্রবেশের আগে সেভাবে মূল্য তালিকা না থাকলেও, প্রবেশের পর থেকে সব দোকানে মূল্য তালিকা টানানো দেখা যায়।

এই বাজারে ক্রেতাদের সঙ্গে কথা হলে তারা অভিযোগ করেন, ম্যাজিস্ট্রেট আসার পর থেকে এই বাজারের দোকানগুলোতে দাম আগের চেয়ে কমে গেছে। বেশিরভাগ দোকানেই মূল্য তালিকা টানানো ছিল না। বেশি বেশি দাম ছিল সবকিছুরই। এখন সেগুলো কমিয়ে দেখানো হচ্ছে।

ক্রেতাদের এমন অভিযোগের প্রেক্ষিতে‌ ভ্রাম্যমাণ আদালত দোকানগুলোকে নির্দেশনা প্রদান করে বলেন, প্রতি ঘণ্টায় ঘণ্টায় বাজার কমিটির মাধ্যমে মূল্য তালিকা সব দোকানে আছে কী না, সঠিক দাম নেওয়া হচ্ছে কী না এগুলো আমরা তদারকি করব। যদি কোনোরকম অভিযোগ পাই তাহলে তাৎক্ষণিক জরিমানা আদায় করা হবে।

অভিযান প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন বলেন, নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে আমাদের এই অভিযান পরিচালিত হচ্ছে। প্রতিদিনের বাজার আপডেটের যে মূল্য তালিকা সেই অনুযায়ী দাম রাখা হচ্ছে কিনা, তা আমরা পর্যবেক্ষণ করছি। প্রথমে সতর্ক করছি, এবং তাদেরকে জানিয়ে রাখছি যে, আমাদের মনিটরিং বাজার মনিটরিং করবে। এ সময়ের মধ্যে কোনো হেরফের হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। নিয়মিত এরকম মনিটরিং করলে বাজার পরিস্থিতি ঠিক থাকবে বলে আশা করা যায়।