ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

বইমেলায় মীর রবির ‘মালঞ্চমালার ক্যাসেট’


নিউজ ডেস্ক
১০:৪৮ - রবিবার, ফেব্রুয়ারী ১৮, ২০২৪
বইমেলায় মীর রবির ‘মালঞ্চমালার ক্যাসেট’

বইমেলায় মীর রবির ‘মালঞ্চমালার ক্যাসেট’ প্রকাশিত হয়েছে প্রতিশ্রুতিশীল কবি ও সমাজচিন্তক মীর রবি’র নতুন কবিতার বই ‘মালঞ্চমালার ক্যাসেট’। অমর একুশে গ্রন্থমেলায় বইটি প্রকাশ করেছে জাগতিক প্রকাশন। প্রচ্ছদ করেছেন শিল্পী নির্ঝর নৈঃশব্দ্য।

বইটি সম্পর্কে মীর রবি বলেন, ‘মালঞ্চমালার ক্যাসেট’ আমার প্রকাশিত ষষ্ঠ বই। কবিতার বই হিসেবে পঞ্চম। এই বইয়ে স্থান পাওয়া কবিতাগুলো মূলত আমাদের লোকগল্প, লোকগাঁথা ও লোকজ ঐতিহ্যকে ঘিরে রচিত হয়েছে। সাংস্কৃতিক ঐতিহ্য পরম্পরায় নতুন প্রজন্ম আমাদের হাজার বছরের লোকধারাকে আধুনিক কবিতার মাধ্যমে নতুন করে জানতে পারবে বলে মনে করছি।

তিনি আরো বলেন, আমি বিশ্বাস করি ‘মালঞ্চমালার ক্যাসেট’ পাঠককে ঐতিহ্য অনুসন্ধানে অনুসন্ধিৎসু করবে। যা আমাদের আরো বেশি বাঙালি চেতনাবোধে ঋদ্ধ করে তুলবে।

জাগতিক প্রকাশনার প্রকাশক রহিম রানা বলেন, কবি হিসেবে মীর রবি ইতোমধ্যে সাম্প্রতিক বাংলা কবিতায় এক বিশেষ স্থান পেয়েছেন। তার কবিতার বিষয় বস্তু, ভাষা নির্মাণ ও বাক্য বিন্যাস তাকে অন্যদের থেকে আলাদা করেছে। বিশেষত কবিতায় মিথ ও লোকজ উপকরণের ব্যবহারে তিনি অত্যন্ত নৈপুণ্য প্রদর্শন করেছেন।

তিনি আরো বলেন, মীর রবির কবিতার বইয়ের প্রকাশক হিসেবে নয়, একজন পাঠক হিসেবেও আমি বলব, মীর রবির এই কবিতার বইটি পাঠকের জন্য অবশ্য পাঠ্য। পাঠক যেভাবে কবিতার বইটি ক্রয় করছেন তা সত্যি কবির জনপ্রিয়তাকে প্রমাণ করেছে।

জাগতিকের এই প্রকাশক জানান, ফেব্রুয়ারি’র প্রথম সপ্তাহ থেকেই মীর রবির এই নতুন কবিতার বইটি গ্রন্থমেলায় জাগতিকের ৬৩১ নাম্বার স্টলে পাওয়া যাচ্ছে। একই সঙ্গে অনলাইন বই বিপণন প্রতিষ্ঠান রকমারি, প্রথমাসহ অভিজাত বইয়ের দোকান থেকেও সংগ্রহ করা যাবে বইটি। বইটির দাম রাখা হয়েছে ২৫০ টাকা মাত্র।

উল্লেখ্য কবি মীর রবি সাম্প্রতিক বাংলা সাহিত্যে উল্লেখযোগ্য কবিদের একজন। পেশাগত জীবনে তিনি কাজ করেছেন দেশের বিভিন্ন গণমাধ্যমে। তার প্রকাশিত কবিতার বই- ‘অ্যাকোয়ারিয়ামে মহীরুহ প্রাণ, ইরেজারে আঁকা ব্ল্যাক মিউজিক, ক্রস মার্কার, বুড়িগঙ্গা যহন কফিনে ঢুইকা যায়’ ও শিশু-কিশোর গল্পগ্রন্থ ‘এখানে ভূতের ভয় নেই’। তিনি কবিতার জন্য সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৮ ও বেহুলাবাংলা বেস্ট সেলার বই সম্মাননা ২০১৯ পেয়েছেন।