ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

অর্থনীতি কেন পড়ব?


নিউজ ডেস্ক
৮:৪২ - মঙ্গলবার, ফেব্রুয়ারী ৬, ২০২৪
অর্থনীতি কেন পড়ব?

সাবিকুন নাহার

আমি একজন অর্থনীতির শিক্ষার্থী। কলেজ জীবন থেকেই বিষয়টি প্রিয় ছিল।ভাগ্যক্রমে বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রী তে এ বিষয়ে পড়ার সুযোগ পেয়েছি।


একজন শিক্ষার্থীর অর্থনীতি নিয়ে পড়ার সুফল--

১. অর্থনীতি একটি রয়্যাল সাবজেক্ট, যে বিষয়টি আদিম যুগ থেকে আছে।একজন মানুষের দৈনন্দিন জীবনে অর্থনৈতিক কার্যক্রম ক্রেতা- ভোক্তা হিসাবে মানুষ কি রকম আচরন করে,দেশের এবং দেশের বাইরে অর্থনৈতিক কার্যক্রম গুলো কিভাবে হয় এসব বিষয় সম্পর্কে জানা যায়।

২. অর্থনীতি বিষয়ের সাথে ব্যবসার সম্পর্ক উওোপ্রোত ভাবে জড়িত।একজন শিক্ষার্থী অর্থনীতি পড়ে নিজস্ব অর্থায়নে ব্যবসা কার্যক্রম পরিচালনা করে মুনাফা অর্জন করতে পারেন।

৩. পড়াশোনা শেষে ভালো ক্যারিয়ার গড়ে তোলা যায়।যেমন: সরকারি -বেসরকারি ব্যাংকগুলোতে, বিসিএসে অর্থনীতির শিক্ষার্থীদের জন্য আলাদা জব ক্যাটাগরি আছে,বাংলাদেশ ব্যাংকে আলাদা ক্যাটাগরি আছে,শিক্ষক হিসাবে পাবলিক - প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে যুক্ত হতে পারবেন।

৪. অর্থনীতি বিষয়ে বর্তমানে নোবেল শান্তি পুরষ্কার পর্যন্ত প্রদান করা হচ্ছে। দেশের বাহিরে উচ্চ শিক্ষার জন্য রয়েছে অপার সম্ভাবনার সুযোগ।

আমাদের বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর জনাব আতিউর রহমান স্যার,জনাব ফজলে কবির স্যার ছিলেন অর্থনীতির শিক্ষার্থী। তাছাড়াও অনেক ব্যক্তিত্ব অর্থনীতিতে স্নাতক ডিগ্রী সম্পূর্ণ করে কর্ম জীবনে প্রবেশ করেছে। 


শিক্ষার্থী :: ইডেন মহিলা কলেজ , অর্থনীতি বিভাগ