ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

এনডিইউবি'র ইংরেজি বিভাগের চেয়ারম্যান হিসেবে ড. লিওনার্ড রোজারিওর যোগদান


নিউজ ডেস্ক
১৩:০২ - শুক্রবার, জানুয়ারী ১৯, ২০২৪
এনডিইউবি'র ইংরেজি বিভাগের চেয়ারম্যান  হিসেবে ড. লিওনার্ড রোজারিওর যোগদান


নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (এনডিইউবি) এর ইংরেজি বিভাগের চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত ড. ফাদার শংকর লিওনার্ড রোজারিও। গত ১৭ জানুয়ারী তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেন। 


যুক্তরাষ্ট্রের নর্থ-ইস্টার্ন ইলেনয় বিশ্ববিদ্যালয় থেকে ভাষাবিজ্ঞানে মাস্টার্স ও ফিলিপাইনের সান্তো টমাস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জনকারী ড. লিওনার্ড রোজারিও তার যাজকীয় জীবনের পাশাপাশি শিক্ষকতা করেছেন উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে।


২০০৬ সাল থেকে নটর ডেম কলেজের ইংরেজি বিভাগে শিক্ষকতা করা লিওনার্ড রোজারিও পরবর্তীতে কলেজটির ভাইস প্রিন্সিপাল হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে তিনি নটর ডেম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে শিক্ষকতা শুরু করেন ও পরবর্তীতে অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দায়িত্ব গ্রহণ করেন। 


গত ১৭ জানুয়ারী বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড.ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি লিওনার্ড রোজারিওকে আনুষ্ঠানিকভাবে ইংরেজি বিভাগের প্রধানের দায়িত্ব তুলে দেন। এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. ফাদার চার্লস গর্ডন সহ বিভাগের অন্যান্য শিক্ষকমণ্ডলী উপস্থিত ছিলেন। 


লিওনার্ড রোজারিও সোশিওলিংগুইস্টিক্সে তার গবেষণার জন্য সমাদৃত এবং তিনি তার বক্তব্যে গুণগত শিক্ষকতার পাশাপাশি সময়োপযোগী গবেষণার জন্য তার সহকর্মীদের উৎসাহিত করেন। 


উল্লেখ্য, এনডিইউবির ইংরেজি বিভাগে বি এ অনার্স (ইংরেজি), এম এ (লিটারেচার) এবং এম এ (এপ্লাইড লিংগুইস্টিক্স এন্ড ইএলটি) এই ৩টি পোগ্রাম চালু আছে৷