ঢাকা মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করছেন যুক্তরাষ্ট্রের মুসলিমরাও


নিউজ ডেস্ক
৬:১৩ - শুক্রবার, এপ্রিল ২১, ২০২৩
শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করছেন যুক্তরাষ্ট্রের মুসলিমরাও

শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করছেন যুক্তরাষ্ট্রের মুসলিমরাও। ২০ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যার পর এক বিবৃতিতে দেশটির ফিকাহ কাউন্সিল শুক্রবার ঈদের ঘোষণা দেয়।

ফিকাহ কাউন্সিলের বিবৃতিতে বলা হয়, ’২০ এপ্রিল যুক্তরাষ্ট্রের সর্বত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। চাঁদে প্রসারণ ছিল ৮ ডিগ্রি এবং সূর্য থেকে এটি ৫ ডিগ্রি ওপরে ছিল। এ কারণে আগামী ২১ এপ্রিল শুক্রবার শাওয়াল মাসের প্রথম দিন।’

আরবী চান্দ্র বছরের হিসাব অনুযায়ী, শাওয়াল মাসের এক তারিখেই উদযাপিত হয় ঈদুল ফিতর। রমজান মাসের দীর্ঘ এক মাস সংযমের পর ঈদুল ফিতরের মধ্যেমে স্বাভাবিক জীবনে প্রবেশ করেন মুসলিমরা।

সৌদি ও যুক্তরাষ্ট্র ব্যতীত শুক্রবার ঈদ উদযাপন করছে সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইন ও  মিসরসহ কয়েকটি দেশ।

অন্যদিকে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেইসহ এশিয়ার বিভিন্ন দেশ, অস্ট্রেলিয়া এবং মরক্কোসহ বহুসংখ্যক দেশ শনিবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের অরাজনৈতিক থিংকট্যাংক সংস্থা পিউ রিসার্চ সেন্টারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে বর্তমানে বসবাস করছেন ৩০ লাখ মুসলিম, যা দেশটির মোট জনসংখ্যার ১ শতাংশ।

ঈদের দিন বিশ্বের অন্যান্য দেশের মুসলিমদের মতো যুক্তরাষ্ট্রের মুসলিমরাও পরিচ্ছন্ন পোশাক পরে মসজিদে যান, খুৎবা শোনেন, নামাজ পড়েন, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের সঙ্গে কুশল বিনিময় করে থকেন।