ঢাকা বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

২ কোটির সাঁজোয়া যান র‌্যাবে এলো ৬ কোটিতে


নিউজ ডেস্ক
৭:৩৬ - সোমবার, জুন ১০, ২০২৪
২ কোটির সাঁজোয়া যান র‌্যাবে এলো ৬ কোটিতে

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

দেশে মার্কিন ডলারের দাম বাড়লে আয় বাড়ে সরকারের। কিন্তু তাতে পণ্যের আমদানি ব্যয় বেড়ে যায়, দাম বাড়ে। চাপে পড়ে সাধারণ মানুষ।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

ডলারের দাম বাড়ে, আয় বাড়ে সরকারের, চাপে পড়ে মানুষ

সরকারের আয় বাড়ে ডলারের বাড়তি দাম ধরে আমদানি করা পণ্যের ওপর শুল্ক আরোপের কারণে। কাস্টমস কর্তৃপক্ষ চলতি জুন মাসের জন্য শুল্ক আরোপের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করেছে ১১৩ টাকা ৮০ পয়সা। গত মাসের শুরুতে তা ছিল ১১০ টাকা।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাঁজোয়া যান কেনায় ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ২০১৮ সালে নেওয়া ওই প্রকল্পে দরপত্রের নিয়ম ভঙ্গের পাশাপাশি নামসর্বস্ব প্রতিষ্ঠানের কাছ থেকে যান কেনার তথ্য পাওয়া যাচ্ছে।

কালবেলা

দুই কোটির সাঁজোয়া যান র‌্যাবে এলো ৬ কোটিতে

র‍্যাবের সক্ষমতা বাড়াতে ১ হাজার ৩৩ কোটি ৯৮ লাখ ৪০ হাজার টাকার প্রকল্পটি নেওয়া হয়েছিল। ২০১৮ সালের ৭ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠকে প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের অধীনে ১ হাজার ৩৭৫টি বিভিন্ন ধরনের যানবাহন কেনার সিদ্ধান্ত হয়।

হাতে লাঠি, মুখ কাপড়ে ঢাকা। সবাই চোরাকারবারি। কোরবানি সামনে রেখে তাদের যেন আগেই লেগেছে ‘ঈদ’। বান্দরবানের নাইক্ষ্যংছড়ির সীমান্তের কালাচাইন্দায় রাতের আলো-আঁধারিতে সীমান্ত গলে গরুর পাল ঢুকছে বাংলাদেশে। রাত যত গভীর হয়, ততই নামে গরুর ঢল।

সমকাল

রাত নামলেই সীমান্ত দিয়ে ঢুকছে চোরাই গরুর পাল

সীমান্ত ডিঙিয়ে কিছুদূর এগোতেই প্রস্তুত ট্রাক। সেই ট্রাকে দলে দলে সওয়ার হচ্ছে গরু। এরপর চলে যাচ্ছে দেশের নানা প্রান্তে। এভাবেই কাঁটাতার, নদী আর পাহাড়– সবকিছু একাকার করে ভিনদেশি গরু মিশে যাচ্ছে কোরবানির হাটে।

মানবজমিন

পুলিশকে পুলিশের গুলি, নানা প্রশ্ন

প্রথম গুলি শরীরে লাগার সঙ্গে সঙ্গেই মাটিতে লুটিয়ে পড়েন মনিরুল। ঘটনাস্থলেই তিনি মারা যান। এসময় কাওছারের এলোপাতাড়ি গুলিতে পথচারী জাপান দূতাবাসের এক গাড়িচালক গুলিবিদ্ধ হন। গুরুতর আহত হয়ে তিনি গুলশানের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ভরদুপুরে সবার সামনে একটি সাদা প্রাইভেটকার থেকে নেমে এলো কয়েকজন। একজনকে মারধর করে তুলে নেওয়া হয় ওই প্রাইভেটকারে। একজনকে তুলে নিয়ে গাড়িটি যখন পালিয়ে যাচ্ছিল, ঠিক তখনই অস্ত্র উঁচিয়ে ছুটে আসেন অন্য একজন। ছুটতে ছুটতে গুলিও ছুড়েন তিনি; কিন্তু ততক্ষণে এলাকা ছেড়েছে প্রাইভেটকারটি।

কালবেলা

দেবোত্তর সম্পত্তি নিয়ে অপহরণ ও গুলি

প্রকাশ্য দিবালোকে এ অপহরণ ও গুলির ঘটনা ঘটেছে খোদ রাজধানীর ব্যস্ততম এলাকা মতিঝিলে। গতকাল রোববার দুপুরে এ ঘটনা ঘটে। পুলিশের ওই অঞ্চলের দায়িত্বশীল কর্মকর্তাদের বরাতে জানা গেছে, মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের পেছনের একটি জমি রয়েছে, যা দেবোত্তর সম্পত্তি। এ জমির দখল নিয়ে বিরোধের জেরে এ অপহরণ ও গুলির ঘটনা ঘটেছে।

চীনের ঋণে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ সরকার। জি টু জি (সরকার টু সরকার) পদ্ধতিতে হওয়ায় এ প্রকল্পে কোনো প্রতিযোগিতামূলক দরপত্র আহ্বান করা হয়নি। এ পদ্ধতিতে অর্থায়নের জন্য ব্যাংক ও ঠিকাদার নির্ধারণ করে থাকে সংশ্লিষ্ট দেশের সরকার।

বণিক বার্তা

বিদেশী সরকারের অর্থায়নে বাংলাদেশ সরকারের প্রকল্প, তৃতীয় পক্ষকে বড় অংকের কমিশন!

সব ঠিক থাকলেও ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে বাস্তবায়নে তৃতীয় পক্ষ হিসেবে আবির্ভূত হয় বাংলাদেশী প্রতিষ্ঠান এপিক সলিউশন। ২০১৭ সালে যখন প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন দেয়া হয়, তখন সিএমসি ও এপিক সলিউশন একটি চুক্তি করে।

এছাড়া ঘোষিত পদক্ষেপে লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা; এবার চাহিদার চেয়ে পশু বেশি; অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ মন্দের ভালো; উপজেলা চেয়ারম্যানদের ৬৯ শতাংশই ব্যবসায়ী—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।