ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

বিজিএপিএমইএ’র নির্বাচন নিয়ে ফের জটিলতা


নিউজ ডেস্ক
১৬:৩৮ - মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
বিজিএপিএমইএ’র নির্বাচন নিয়ে ফের জটিলতা

বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) দ্বিবাবাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) দ্বিবার্ষিক নির্বাচন (২০২৪-২৬) নিয়ে আবারও জটিলতা শুরু হয়েছে। আগামী ১১ মে এই নির্বাচন হওয়ার কথা রয়েছে। তবে নির্বাচনকে কেন্দ্র করে মামলা আর বার বার উকিল নোটিশের ঘটনায় সময়মতো নির্বাচন অনুষ্ঠান নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

সোমবার চূড়ান্ত প্রার্থী এবং প্রত্যাহার করা প্রার্থী তালিকা প্রকাশের শেষ দিন ছিল। তবে প্রার্থীরা জানেন না ঢাকা ও চট্টগ্রামে কীভাবে নির্বাচন হবে।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিজিএপিএমইএ নির্বাচন বোর্ডের চেয়ারম্যান ও বাণিজ্যিক মন্ত্রণালয়ের উপসচিব ড. মো. রাজ্জাকুল ইসলাম বলেন, সমিতির সংঘবিধি অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী তফসিলে বলা হয়েছে পরিচালনা পরিষদে ২১ জন পরিচালকের মধ্যে ১৬ জন ঢাকার কারখানার সদস্যদের মধ্য থেকে এবং ৫ জন চট্টগ্রামের কারখানার সদস্যদের মধ্য থেকে নির্বাচিত হবেন।

একজন ভোটার কতটি ভোট দেবেন বা অন্যান্য বাণিজ্য সংগঠনের মতো সব প্রার্থীকে ভোট দিবেন কি না এ ব্যাপারে সুস্পষ্ট কিছু উল্লেখ নেই— এ প্রসঙ্গে রাজ্জাকুল ইসলাম জানান, আগামী বুধবার প্রার্থীদের সঙ্গে আলাপ করে তারা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। এছাড়া এ বছর চট্টগ্রামে নির্বাচন অনুষ্ঠান হবে কি না, সে ব্যাপারেও বুধবারের সভায় তারা সিদ্ধান্ত নেবেন।

পোশাক খাতের প্রধান বাণিজ্য সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ’র নির্বাচনে একজন ভোটার ঢাকা ও চট্টগ্রামের জন্য নির্ধারিত সংখ্যক পরিচালক পদে ভোট দিয়ে থাকেন। তবে গতবার বিজিএপিএমইএ’র নির্বাচনে ঢাকার প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় শুধু চট্টগ্রামের ভোটারদের ভোটে চট্টগ্রামের পরিচালকরা নির্বাচিত হন।

সম্প্রতি এক অনুষ্ঠানে সংগঠনটির সাবেক সভাপতি মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বলেন, গতবারের নির্বাচনের প্রক্রিয়াটি ছিল ত্রুটিপূর্ণ। একই সঙ্গে এবারের নির্বাচনে বাণিজ্য মন্ত্রণালয় মনোনীত প্রশাসকও পক্ষপাতমূলক আচরণ করছেন বলে তিনি অভিযোগ করেন। যদিও বাণিজ্য মন্ত্রণালয় উপসচিব ও সংগঠনটির প্রশাসক মশিউর রহমান তা অস্বীকার করেন।

এ ছাড়া মোয়াজ্জেম হোসেন অভিযোগ করেন সংগঠনটির সাবেক সহ-সভাপতি মোহাম্মদ বেলাল সদস্যদের কাছ থেকে তাদের প্রাপ্যতার অনুমতিপত্র (ইউপি) পাশ করিয়ে দেওয়ার নাম করে জনপ্রতি আড়াই হাজার টাকা নিয়েছিলেন, যা সংগঠনের তহবিলে জমা হয়নি।

তার অভিযোগ, মোহাম্মদ বেলাল একই সঙ্গে আমদানিকারক ও উৎপাদক সমিতির নেতৃত্বে আছেন। যা সংগঠনের স্বার্থ বিরোধী অবস্থান। এ ছাড়া তিনি ৫০টির বেশি নিষ্ক্রিয় বন্ড লাইসেন্স নিজের কাছে রেখে তা দিয়ে ব্যবসা করছেন।

এবিএস কার্টন অ্যান্ড অ্যাক্সেসরিজ ইন্ডাস্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সংগঠনটির সাবেক সহ-সভাপতি মোহাম্মদ বেলাল বলেন, সাবেক সভাপতি জালিয়াতির কারণে বরখাস্ত হয়েছেন। তিনি ষড়যন্ত্রমূলকভাবে এসব অভিযোগ করেছেন।

তিনি বলেন, গতবার যেভাবে ঢাকা ও চট্টগ্রামে আলাদাভাবে নির্বাচন হয়েছে। এবারও একইভাবে হতে হবে। ইতোমধ্যে আমরা উকিল নোটিশ দিয়ে রেখেছি। এর ব্যত্যয় হলে আদালতে যাব।

অ্যাকটিভ মেম্বার্স ইউনিয়ন নামে একটি প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন পলি প্ল্যান লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাসিরুল আলম। তিনি বলেন, আমরা আশা করি ঢাকা ও চট্টগ্রামে আলাদাভাবে নির্বাচন হবে। বুধবারের সভায় এই সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।

বাণিজ্য সংগঠনটির নির্বাচনে ঐক্য পরিষদ নামে অন্য প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন আদজি ট্রিমসের ব্যবস্থাপনা পরিচালক ও বিজিএপিএমইএ’র সাবেক পরিচালক মো. শাহরিয়ার। তিনি বলেন, আমরা কোনো ধরনের কাদা ছোঁড়াছুড়িতে নাই। ভোটাররা যদি আমাদেরকে নির্বাচিত করে তাহলে ব্যবসাবান্ধব, আধুনিক, শক্তিশালী এবং প্রগতিশীল ও স্মার্ট বিজিএপিএমইএ গঠনে সবাইকে নিয়ে কাজ করব। এছাড়া ভোটাররা যদি অন্যদের নির্বাচিত করে তাহলে তাদেরকে সহযোগিতা করব।

নির্বাচনী তফসিলের ১২০ দিন আগে সদস্য হয়েছে এমন কারখানার ভোটার হওয়ার শর্ত থাকলেও প্যারাগন এন্টারপ্রাইজের মোহাম্মদ ইসমাম, এসআরসি এক্সেসরিজের মো. মুরাদ ও অধুনা এক্সেসরিজের চৌধুরী জুনায়েদ হোসেনের ক্ষেত্রে তার ব্যত্যয় হয়েছে বলে অভিযোগ উঠেছে।

গত ফেব্রুয়ারি মাসে বিজিএপিএমইএ’র নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. রাজ্জাকুল ইসলাম। বোর্ডের সদস্যরা হলেন উপসচিব আশরাফুর রহমান ও তানিয়া ইসলাম।

বিজিএপিএমইএ দেশের শীর্ষ রপ্তানি খাত তৈরি পোশাকশিল্পের প্রয়োজনীয় সরঞ্জাম ও মোড়ক পণ্য সরবরাহকারী কারখানা মালিকদের সংগঠন। এই সংগঠনের নেতাদের মধ্যে পাল্টাপাল্টি অভিযোগ ও মামলার পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতের নির্দেশে বাণিজ্য মন্ত্রণালয় গত বছরের ৫ সেপ্টেম্বর বিজিএপিএমইএ’র সভাপতি মোহাম্মদ মোয়াজ্জেম হোসেনকে অপসারণ করেছে। এর ৯ দিন পর সংগঠনটিতে প্রশাসক বসায় মন্ত্রণালয়।