ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

কত রান করলে নিরাপদে থাকবে বাংলাদেশ?


নিউজ ডেস্ক
৩:৫৫ - শুক্রবার, ডিসেম্বর ১, ২০২৩
কত রান করলে নিরাপদে থাকবে বাংলাদেশ?

সিলেট টেস্টের চতুর্থ দিন শুরু হবে আজ। এখনো পর্যন্ত এই ম্যাচে চালকের আসনে বাংলাদেশ। যদি না অসম্ভব কিছু ঘটে তাহলে এই টেস্টে ফলাফল আসবে এটা বলাই যায়। আর এই জায়গা থেকে বাংলাদেশের পক্ষে আসার সম্ভাবনাই বেশি। 

শান্তর অপরাজিত সেঞ্চুরিতে তৃতীয় দিনটা ছিল বাংলাদেশের। দিনশেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে ২১২ রান তুলেছে তারা। শান্ত অপরাজিত আছনে ১০৪ রান করে। অপর অপরাজিত ব্যাটার মুশফিকের সংগ্রহ ৪৩ রান। এই দুজনই স্বীকৃত ব্যাটার এবং লম্বা ইনিংস খেলার সামর্থ্য আছে।

তারপরও সকালের ৩০ মিনিট অনেক গুরুত্বপূর্ণ হবে। ডিসেম্বরের শুরুতে এসে ভালোই কুয়াশা পড়ে। সকালের দিকে সূর্যের দেখা মিললেও উইকেট খানিকটা ভেজা থাকবে। সেখানে সাউদি-জেমিসনদের সামলানো একটু কঠিনই হবে। তারপরও শান্ত যেহেতু নতুন বলে খেলে অভ্যস্ত, পাশাপাশি মুশফিকও বেশ অভিজ্ঞ সবমিলিয়ে শুরুর ত্রিশ মিনিট বা এক ঘন্টা এই দুইজন পার করে দিলে বাকিদের জন্য কাজটা সহজই হবে।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের লিড এখন ২০৫ রানের, হাতে আছে ৭ উইকেট। এখানে থেকে কত রান হতে পারে? এমন প্রশ্নের উত্তরে গতকাল সংবাদ সম্মেলনে মুমিনুল বলেছেন, 'এটা বলা খুব কঠিন। আমার কাছে এখনো মনে হচ্ছে, উইকেট ভালো। ৪০০-ও হতে পারে, সাড়ে ৩০০-ও হতে পারে। কালকের (আজ) ওপর নির্ভর করছে সবকিছু। কাল (আজ) চতুর্থ দিন, উইকেট অন্য রকম আচরণও করতে পারে।’

এটা সত্যিই অনুমান করা কঠিন। তারপরও সিলেটের উইকেট এখনো পর্যন্ত যেমন আচরণ করেছে তাতে চতুর্থ দিনে স্পিনাররা কিছুটা বাড়তি সুবিধা পেলেও অনেক বেশি টার্ন পাবেন এমনটা বলা যায় না। সেক্ষেত্রে বাংলাদেশের লিডটা অনায়াসেই তিনশো পেরিয়ে যেতে পারে। আর চতুর্থ ইনিংসে তিনশোর্ধ্ব রান তাড়া করা যেকোনো উইকেটেই কঠিন কাজ।