ঢাকা বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

তদন্তের স্বার্থে ‘সূত্র’ জানাতে বাধ্য সাংবাদিক : ভারতের আদালত


নিউজ ডেস্ক
৫:৫০ - বৃহস্পতিবার, জানুয়ারী ১৯, ২০২৩
তদন্তের স্বার্থে ‘সূত্র’ জানাতে বাধ্য সাংবাদিক : ভারতের আদালত

প্রায়ই সাংবাদিকরা সূত্র প্রকাশ করে সংবাদ প্রকাশ করেন। তবে সেই সূত্র এখন থেকে আর আর সবসময় গোপন রাখা যাবে না। বুধবার (১৮ জানুয়ারি) এক মামলায় নয়াদিল্লিতে সিবিআইয়ের বিশেষ আদালত এমন নির্দেশ দিয়েছে।

আদালত বলেছে, সাংবাদিকরা কোন সূত্র থেকে খবর পাচ্ছে তা তদন্ত সংস্থার কাছে গোপন রাখা যাবে না। বুধবার দিন ‘ক্লোজার রিপোর্টে’র যুক্তি মানতে চায়নি ওই আদালত।

সমাজবাদী পার্টির প্রয়াত নেতা মুলায়ম সিংহ যাদব এবং তার পরিবারের সদস্যদের সম্পত্তির সংক্রান্ত মামলায় বুধবার এমন নির্দেশ দিয়েছে সিবিআইয়ের বিশেষ আদালত। ২০০৯ সালের ১০ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টে মুলায়ম ও তার পরিবারের সদস্যদের সম্পত্তি নিয়ে মামলার শুনানি হওয়ার কথা ছিল। শুনানির ঠিক আগের দিন এ বিষয়ে একটি খবর ছাপা হয় সংবাদপত্রে। যা নিয়ে আপত্তি ওঠে মুলায়ম ও তার পরিবারের পক্ষ থেকে। পরে জানা যায় ভুয়া নথির ভিত্তিতে ওই সংবাদ প্রকাশ করা হয়েছিল।

আবেদনের ভিত্তিতে এ ঘটনায় তদন্ত শুরু হয়। যদিও তদন্ত বেশি দূর এগোয়নি। কারণ সাংবাদিক জানান, তিনি কোন সূত্রে খবরটি পেয়েছেন তা প্রকাশ্যে বলতে পারবেন না। বুধবার এই যুক্তিতে আপত্তি করেন রাউস অ্যাভিনিউ জেলা আদালতের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অঞ্জলি মহাজন। তিনি বলেন, তদন্ত চলাকালীন একজন সাংবাদিক কোন সূত্রে খবর পেয়েছেন তা তদন্ত সংস্থার কাছে গোপন রাখতে পারেন না। তদন্তের প্রয়োজনে তাকে সবকিছু প্রকাশ করতে হবে।

এরপরই নির্দিষ্ট মামলার প্রসঙ্গ টেনে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অঞ্জলি মহাজন জানান, ২০০৯ সালের প্রকাশিত এই খবরটির মূল সূত্র কী এবং কোন নথিপত্রের ভিত্তিতে তা লেখা হয়েছিল তার সম্পূর্ণ বিবরণ তদন্ত সংস্থার হাতে দিতে হবে সাংবাদিককে। একইসঙ্গে সিবিআইকে নির্দিষ্ট মামলাটি এগিয়ে নিয়ে যাওয়ারও নির্দেশ দেন বিচারপতি মহাজন।