ঢাকা শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় বিস্ফোরণ


নিউজ ডেস্ক
৬:৩২ - সোমবার, অক্টোবর ১৭, ২০২২
ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় বিস্ফোরণ

সোমবার ড্রোন হামলার পর কিয়েভের একটি এলাকা থেকে ধোঁয়া উঠতে দেখা যায়

ইউক্রেনের রাজধানী কিয়েভে ফের দফায় দফায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সোমবার (১৭ অক্টোবর) পূর্ব ইউরোপের এই দেশটির রাজধানীতে অন্তত তিনটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।


অবশ্য এর আগেই কিয়েভজুড়ে বিমান হামলার সাইরেন বাজানো হয়। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, বিস্ফোরণের পর কিয়েভের কেন্দ্রীয় শেভচেঙ্কিভস্কি এলাকার আবাসিক ভবনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন শহরটির মেয়র ভিটালি ক্লিটসকো।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়ের প্রধান আন্দ্রি ইয়ারমাক বলেছেন, তথাকথিত কামিকাজে ড্রোন থেকে এই হামলা চালানো হয়েছে।

সপ্তাহখানেক আগে ইউক্রেনের ৪০টিরও বেশি শহর ও বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। দিনের ব্যস্ততম সময়ে দেশজুড়ে চালানো ওই ক্ষেপণাস্ত্র হামলায় ১৯ ইউক্রেনীয় প্রাণ হারান।

বিবিসির পল অ্যাডামস বলেছেন, সোমবার স্থানীয় সময় সকাল ৭টার দিকে কিয়েভে এই বিস্ফোরণগুলো ঘটে।

সোশ্যাল মিডিয়া সাইট টেলিগ্রামে কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, তারা শেভচেঙ্কিভস্কি জেলায় ছিলেন। গত সপ্তাহেও এই এলাকাটি বেশ কয়েকটি রুশ ক্ষেপণাস্ত্রের হামলার শিকার হয়।

তিনি আরও বলেন, উদ্ধারকারীরা ঘটনাস্থলে রয়েছেন এবং বাসিন্দাদের বিমান হামলা থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্রে থাকতে বলা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশ্য বলেছেন, রাশিয়ার অধিকৃত ক্রিমিয়ার সাথে সংযোগকারী প্রধান একটি সেতুতে বোমা হামলার প্রতিশোধ হিসেবে গত সপ্তাহে ইউক্রেনজুড়ে হামলা চালানো হয়। ওই হামলার জন্য তিনি ইউক্রেনকে দায়ী করেছিলেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর গত সপ্তাহেই প্রথমবারের মতো কিয়েভের কেন্দ্রে লক্ষ্যবস্তু করে হামলা চালানো হয়। তবে এই সপ্তাহের শুরুতে প্রেসিডেন্ট পুতিন বলেন, ইউক্রেনের ওপর আরও বড় আকারের হামলার প্রয়োজন নেই।

আর এরপরই কিয়েভে ফের দফায় দফায় বিস্ফোরণের এই ঘটনা ঘটল।