ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ভারতে করোনায় আরও ৩৬ মৃত্যু


নিউজ ডেস্ক
৯:৪৪ - রবিবার, জুলাই ২৪, ২০২২
ভারতে করোনায় আরও ৩৬ মৃত্যু

ভারতজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া টিকাদানের মধ্য দিয়ে সংক্রমণ নিয়ন্ত্রণে আনার চেষ্টা চললেও নতুন করে ভয় ধরাচ্ছে এই ভাইরাসের আরেক স্ট্রেন ওমিক্রন। গত একদিনে দেশটিতে সংক্রমণ কিছুটা কমলেও তা এখনও রয়েছে ২০ হাজারের ওপরেই।

এই পরিস্থিতিতে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনার সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে ২ হাজারের বেশি। রোববার (২৪ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ২৭৯ জন। যা শনিবারের তুলনায় ৫.৩ শতাংশ কম। মহামারির শুরু থেকে ভারতে এখন পর্যন্ত মোট করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ৭৫৫ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৬ জন। এর মধ্যে সাত জন পশ্চিমবঙ্গে, সাত জন কেরালায়, পাঁচ জন মহারাষ্ট্রে এবং চার জন হিমাচল প্রদেশে মারা গেছেন। এছাড়া ভারতশাসিত জম্মু ও কাশ্মির এবং বিহারে দু’জন করে মানুষের মৃত্যু হয়েছে।

একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় দিল্লি, উড়িষ্যা, ছত্তীশগঢ়, পুদুচেরি, নাগাল্যান্ড, মেঘালয়, ত্রিপুরা, আসাম, গুজরাটে এক জন করে মারা গেছেন। করোনা মহামারির শুরু থেকে ভারতে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ২৬ হাজার ৩৩ জনে।

এদিকে ভারতে আবার লাফিয়ে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা। রোববার দেশটিতে সক্রিয় রোগী বেড়েছে ২ হাজারের বেশি। বর্তমানে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে মোট সক্রিয় রোগীর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ২০০ জন। ভারতে বর্তমানে অ্যাকটিভ কেসের হার ০.৩৫ শতাংশ।

এর আগে গত ৩ ফেব্রুয়ারি ভারতে করোনা রোগীর সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ছুঁয়েছিল। সাড়ে পাঁচ মাসের কিছু বেশি সময় পর আবার একই জায়গায় পৌঁছেছে দেশটির করোনা পরিস্থিতি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গত কয়েক সপ্তাহ ধরেই ভারতে দৈনিক সংক্রমণ ২০ হাজারের গণ্ডিতে ঘোরাফেরা করছে। অন্যদিকে, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার কমছে ক্রমশ। অনেক ক্ষেত্রেই এই দফায় করোনা মারাত্মক আকার না নিলেও তার ভোগান্তি দীর্ঘায়িত হচ্ছে বহু রোগীর ক্ষেত্রে। তবে একই সঙ্গে করোনায় মৃত্যুর সংখ্যাও ধীরে ধীরে বাড়ছে।

দৈনিক সংক্রমণের দিক দিয়ে ভারতে সবার চেয়ে এগিয়ে রয়েছে মহারাষ্ট্র। রাজ্যটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৩৪ জন। এরপর দ্বিতীয় অবস্থানে থাকা কেরালায় ২ হাজার ২৫২ জন, তামিলনাড়ুতে ২ হাজার ১৪ জন, পশ্চিমবঙ্গে ১ হাজার ৮৪৪ জন, কর্নাটকে ১ হাজার ৪৫৬ জন, উড়িষ্যায় ১ হাজার ১৩০ জন এবং গুজরাটে ৯৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

এছাড়া এখন পর্যন্ত ভারতে ৪ কোটি ৩২ লাখ ১০ হাজার ৫২২ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ১৮ হাজার ১৪৩ জন। সুস্থতার হার ৯৮.৪৫ শতাংশ।

ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত ২০২ কোটিরও বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে প্রায় ২৯ লাখ ডোজ।