ঢাকা শনিবার, মে ৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

নামছে তাপমাত্রার পারদ, শীতে কাবু পঞ্চগড়


নিউজ ডেস্ক
৫:১৫ - সোমবার, ডিসেম্বর ১১, ২০২৩
নামছে তাপমাত্রার পারদ, শীতে কাবু পঞ্চগড়

ঘন কুয়াশায় ঢাকা পড়েছে উত্তরের জেলা পঞ্চগড়। সেই সঙ্গে দুদিন ধরে বয়ে যাওয়া হিমেল হাওয়ায় শীতে কাবু হয়ে পড়েছেন উত্তরের এ জেলার মানুষ। সোমবার (১১ ডিসেম্বর) তাপমাত্রার পারদ নেমেছে ১৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে। রোববার (১০ ডিসেম্বর) যা ছিল ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 

সকালে তাপমাত্রার এ তথ্যটি ঢাকা পোস্টকে জানিয়েছেন তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

সকাল থেকে বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, ঘন কুয়াশায় ঢাকা চারপাশ। সড়কে যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে। তবে শীত উপেক্ষা করে সকালে চা শ্রমিক, পাথর শ্রমিকসহ বিভিন্ন নিম্ন আয়ের মানুষদের জীবিকার তাগিদে কাজে যেতে দেখা গেছে। 

চা শ্রমিক আরশেদ আলী, মোস্তফা ও সাইফুলসহ কয়েকজন জানান, ভোরে তীব্র শীতের মধ্যেই চা বাগানে পাতা তোলার কাজ করছি। কুয়াশা আর হিমেল বাতাসের কারণে হাত-পা অবশ হয়ে আসছে। কিন্তু কী করব, জীবিকার তাগিদে কাজ করতে হচ্ছে। একই কথা বলেন নদীতে পাথর তুলতে যাওয়া শ্রমিকরা।

কয়েকজন ভ্যানচালক বলেন, এ মৌসুমে মনে হচ্ছে আজকেই বেশি কুয়াশা আর ঠান্ডা। শীতের কারণে সহজে ভ্যানে চড়তে চান না অনেকেই। সকালে বের হয়েছি, কিন্তু কোনো ভাড়া মারতে পারিনি।

এদিকে শীতের কারণে বাড়তে শুরু করেছে শীতজনিত বিভিন্ন রোগব্যাধি। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে আউটডোরে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। চিকিৎসকরা রোগীদের শীতজনিত রোগ থেকে রক্ষা পেতে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ জানান, গত দুদিন ধরে তাপমাত্রা কমে বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। আজ সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ভোর ৬টায় একই তাপমাত্রা রেকর্ড করা হয়। রোববার সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। হিমেল হাওয়া প্রবাহিত হওয়ার কারণে শীত অনুভূত হচ্ছে। সামনে তাপমাত্রা আরও কমে আসবে বলে তিনি জানান।