ঢাকা বুধবার, অক্টোবর ৫, ২০২২

Popular bangla online news portal

আফগান-লঙ্কান: কার ভাগ্যে কী আছে?


নিউজ ডেস্ক
১৯:৫৭ - শনিবার, সেপ্টেম্বর ৩, ২০২২
আফগান-লঙ্কান: কার ভাগ্যে কী আছে?

হাড্ডাহাড্ডি লড়াই শেষে এশিয়া কাপে সুপার ফোরের প্রথম ম্যাচে আফগানদের  ৪ উইকেটে হারিয়েছে শ্রীলংকা। 

শনিবার (৩ আগস্ট) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করে তরুণ ওপেনার রহমতউল্লাহ গুলবাজের ৪৫ বলে ৮৪ রানের দুর্দান্ত এক ইনিংসের কল্যাণে ১৭৫ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছিল আফগানিস্তান।  আফগানদের দেওয়া ১৭৬ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে ৫ বল বাকি থাকতেই ৪ উইকেটের বিনিময়ে জয় তুলে নিয়েছে লঙ্কানরা।

উদ্বোধনী ম্যাচে হারের কারণে সতর্ক হয়েই ব্যাটিং চালিয়েছে শ্রীলঙ্কা। কোনো ব্যাটসম্যানই বড় স্কোর গড়তে পারেনি। তারপরও ১৭৬ রানের লক্ষ্য টপকে ১৯.১ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৯ রান তুলে ফেলেছে। কুশল মেন্ডিস ৩৬, পাথুম নিসানকা ৩৫, দানুশকা গুনাথিলাকা ৩৩ ও ভানুকা রাজাপাকসে ৩১ এনে দেন।

তবে এশিয়া কাপের সুপার ফোরের পর্ব শেষেই ভাগ্যবান দুই দল যাবে ফাইনালে। সেই দিক দিয়ে এখন এক ধাপ এগিয়ে শ্রীলংকা। 

 ভারত , পাকিস্তান, শ্রীলংকা আফগানিস্তান এই চার দলের মধ্যে চলবে মূল লড়াই। আফগানদের হাতে আর রয়েছে ২ টি ম্যাচ। অপরদিকে প্রতিযোগিতার ইতিহাসে সবথেকে বেশি ৭ বার চ্যাম্পিয়ন ভারতীয় দল তাদের অষ্টম ট্রফি জয়ের যাত্রা বর্তমান রেখেছে।

এদিকে আফগানিস্তান প্রথম সুপার ফোরে হারান কারণে কিছুটা পিছিয়ে পড়েছে। তাই র‌্যাংকিং এ এগিয়ে থাকতে হলে  ৭ সেপ্টেম্বর  পাকিস্তানের সাথে ও  ৮ সেপ্টেম্বর  ভারতের সাথে আফগানিস্তান জয়ের মুকুট নিজের ঘরে ফিরিয়ে আনতেই হবে। 

 তবে ফাইনাল খেলতে হলে ৬ সেপ্টেম্বর  ভারতের সাথে ও ৯ সেপ্টেম্বর  পাকিস্তানের সাথে  শ্রীলংকার ম্যাচ চ্যালেঞ্জের। তাই সামনে থাকা ২ টি ম্যাচে জয় তুলতে পারলেই ফাইনাল খেলা নিশ্চিত হয়ে যাবে শ্রীলংকার জন্য। অন্যদিকে ভারত ও পাকিস্তানের হাতে থাকা তিনটি ম্যাচের উপরও অনেকটা ভাগ্য নির্ধারণ হতে পারে লঙ্কানদের। ফাইনালে জায়গা করে নিতে ৪ সেপ্টেম্বর মাঠে নামবে ভারত-পাকিস্তান এতে যেদলই হারবে তার অবস্থান থাকবে  লঙ্কানদের সাথে। আর লঙ্কানদের সামনে ভারত আর পাকিস্তানের সাথে যে দুইটি ম্যাচ রয়েছে সেখান থেকে একটিতে জয় তুলতে পারলেই অনেকটা এগিয়ে যাবে তারা। তবে পুরো খেলাটা নির্ভর করছে পয়েন্টের উপর। 

সুপার ফোর রাউন্ডে প্রতিটি দলে একে অপরের সঙ্গে খেলার  পর পয়েন্টের বিচারে যে দুটি দল ওপরের দিকে থাকবে সেই দুটি দল সরাসরি পৌছে যাবে এশিয়া কাপ ২০২২-এর ফাইনালে। এশিয়া কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১১ সেপ্টেম্বর দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে।