ঢাকা সোমবার, জুন ২৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

‘লাল সিং চাড্ডা’ বন্ধের দাবিতে মামলা


নিউজ ডেস্ক
৫:২৯ - মঙ্গলবার, আগস্ট ২৩, ২০২২
‘লাল সিং চাড্ডা’ বন্ধের দাবিতে মামলা

আমির খানের ‘লাল সিং চাড্ডা’ ছবির প্রদর্শনী পশ্চিমবঙ্গে বন্ধ করার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে।

সোমবার (২২ আগস্ট) কলকাতা হাইকোর্টে মামলাটি দায়ের করেছেন আইনজীবী নাজিয়া ইলাহি খান। 

মামলায় দাবি করা হয়েছে যে, এই ছবিতে এমন কিছু বিষয় তুলে ধরা হয়েছে, এমন কয়েকটি দৃশ্য ও সংলাপ রয়েছে যার জেরে বিঘ্নিত হতে পারে শান্তি শৃঙ্খলা। তাই অবিলম্বে আমিরের এই ছবির প্রদর্শনী বন্ধ করা উচিত। শিগগিরই এই মামলার শুনানি হওয়ার কথা।

মুক্তির প্রথম দিন থেকেই বয়কটের মুখে পড়ে ‘লাল সিং চাড্ডা’। সোমবার দায়ের হওয়া জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছে যে, এই ছবিতে বেশ কিছু উস্কানিমূলক বিষয় রয়েছে, যা প্রভাব ফেলতে পারে সমাজে।

মুক্তির আগে থেকেই ‘লাল সিং চাড্ডা’ সোশ্যাল মিডিয়ায় বয়কট ডাক দেওয়া হয়। ২০২০ সালে আমির খানের তুরস্ক সফর এবং তুরস্কের ফার্স্ট লেডি এরদোগানের সঙ্গে একটি বৈঠকের জেরে তার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল। দেশে অসহিষ্ণুতা নিয়ে পুরোনো মন্তব্যের জন্যও সোশ্যাল মিডিয়ায় আমিরকে নিয়ে তোলপাড় শুরু হয়।  

‘লাল সিং চাড্ডা’ ছিল আমির খানের ব্যক্তিগত পছন্দের এমন এক ছবি, যা তৈরি হতে ১৫ বছরেরও বেশি সময় লেগেছে। ১৫ বছর আগে চিত্রনাট্য তৈরি থাকলেও ছবিটি করার সাহস পাচ্ছিলেন না অভিনেতা। গত ৪ বছর টানা এই ছবি নিয়ে কাজ করছেন আমির। বক্স অফিসে এই ছবিটি যেভাবে পারফর্ম করেছে তাতে অভিনেতারও মন ভেঙেছে। 

গত ১১ অগস্ট মুক্তি পেয়েছে ‘লাল সিং চাড্ডা’। এই ছবি ঘিরে যে পরিমাণ ব্যবসার অনুমান করা হয়েছিল, বক্স অফিসে সেই জাদু তৈরি করতে ব্যর্থ হয়েছে এই ছবি। ফার্স্ট ডে এই ছবির টোটাল কালেকশন ছিল ১২ কোটি, যা গত ১৩ বছরে আমির খানের যেকোনো সিনেমার সবচেয়ে খারাপ ওপেনিং।

শুধু ‘লাল সিং চাড্ডা’ই নয়, বয়কটের ডাক দেওয়ার হয়েছিল অক্ষয়ের ছবি ‘রক্ষা বন্ধন’-এরও। দুটি ছবিই মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে। এরপরই শাহরুখ খানের পরবর্তী ছবি ‘পাঠান’ ও সালমান খানের আগামী ছবি ‘টাইগার থ্রি’ বয়কটের ডাক দিয়েছে নেটপাড়া। বাদ নেই বাংলা ছবিও। রাজ চক্রবর্তীর ছবি ‘ধর্মযুদ্ধ’ বয়কটের ডাক দেওয়া হয়েছে। এখানেই শেষ নয়, এরপর বয়কটের ডাক পড়ে সদ্য মুক্তি প্রাপ্ত ছবি ‘বিসমিল্লাহ’ ঘিরে।

সূত্র : জি২৪ ঘণ্টা