ঢাকা বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২

Popular bangla online news portal

উৎসবমুখর পরিবেশে চলছে বারভিডার নির্বাচন


নিউজ ডেস্ক
৭:১৬ - শনিবার, জুন ১৮, ২০২২
উৎসবমুখর পরিবেশে চলছে বারভিডার নির্বাচন

আষাঢ়ের বৃষ্টির দিনে উৎসবমুখর পরিবেশে চলছে রিকন্ডিশন গাড়ি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারভিডা) নির্বাচনের ভোটগ্রহণ।

শনিবার (১৮ জুন) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত। বারভিডার ২০২২-২০২৪ মেয়াদে কার্যনির্বাহী কমিটির ২৫টি সদস্য পদে ভোটগ্রহণ চলছে। সদস্য পদে নির্বাচনে ৭৬১ জন ভোট দিতে পারবেন।

কার্যনির্বাহী সদস্য পদে ২৫ জনের বিপরীতে ৬২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে স্বাধীনতা পরিষদ ও সম্মিলিত-গণতান্ত্রিক ঐক্য পরিষদ আলাদা দুটি প্যানেল দিয়েছে। এই দুই প্যানেলে ২৫ জন করে মোট ৫০ জন প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করেছেন। এছাড়াও স্বতন্ত্র হিসেবে লড়ছেন ১২ জন প্রার্থী।

স্বাধীনতা পরিষদ

স্বাধীনতা পরিষদের নেতৃত্ব দিচ্ছেন মোহাম্মদ হাবিবুর রহমান। তার সঙ্গে রয়েছেন আনিসুর রহমান খান, রায়হান আজাদ টিটু, জিয়াউল ইসলাম, মুঞ্জুরুল বারী (অপু), এনামুল হাসান, ইকবাল হোসেন, রুহুল হুদা মারুফ, নাজমুল আলম চৌধুরী, আবু বকর আবু, বেলায়েত হোসেন, মোহাম্মদ মোখলেসুর রহমান, জসিমউদ্দিন মিন্টু, মাহবুবার রহমান, হাসান জামাল চৌধুরী, জালা উদ্দিন, মোস্তফা আল হোসেন রাসেল, তানজীদ হাকীম, লাবু মিয়া হাজি রুবেল, মইন উদ্দিন ফারুক, বেলায়েত হোসেন (অপু), আল ওয়াহিদ, ফয়সাল শাহরীয়র, আব্দুল খাদের টিটো এবং কাওসার হামিদ। নির্বাচনে প্যানেলটির স্লোগান— ঐক্য হবে ব্যবসায়িক সুরক্ষায়, নেতা নির্বাচন হবে সুস্থ প্রতিযোগিতায়।

সম্মিলিত-গণতান্ত্রিক ঐক্য পরিষদ

সম্মিলিত-গণতান্ত্রিক ঐক্য পরিষদ প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন মোহাম্মাদ হাবিবুল্লাহ ডন। তার সঙ্গ রয়েছেন সাইদুল ইসলাম, মাহবুবুল হক চৌধুরী, জাফর আহমেদ, আবু হোসেন ভুইয়া, রেজা রহমান, আসলাম সেরনিয়াবাত, আনিসুর রহমান, সাইফুল ইসলাম সম্রাট, গিয়াস উদ্দিন চৌধুরী, হাবিরুর রহমান খান, বেলাল উদ্দিন চৌধুরী, আশরাফুল হক টিটু, আব্দুল আওয়াল, সাইফুল আলম, এবি সিদ্দিক আবু, আখতার হোসেন মজুমদার, ভারভেজ মজুদার, জসিম উদ্দিন, পুনম শারমীন ঝিলমিল, আহসানুল হক মুন্না, মনিরুল ইসলাম ভুইয়া, এস এম ইকবাল শামীম, জুবায়ের রহমান এবং গোলাম রাব্বানী (শান্ত)।

নির্বাচন অনুষ্ঠানের জন্য তিন সদস্যবিশিষ্ট নির্বাচন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মো. সেলিম হোসেন। এছাড়া নির্বাচন বোর্ডের সদস্য হিসেবে আছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব তানিয়া ইসলাম ও মো. আমিনুল ইসলাম।

৩ সদস্য বিশিষ্ট নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন একই মন্ত্রণালয়ের যুগ্মসচিব জিন্নাত রেহানা। অন্য সদস্যরা হলেন— উপসচিব মোহাম্মদ মাসুকুর রহমান সিকদার ও এসএম রফিকুল ইসলাম।

আজ শনিবার নির্বাচিত কার্যনির্বাহী কমিটির ২৫ জন সদস্য ২০ জুন (শনিবার) বারবিডার নতুন সভাপতি, সাধারণ সম্পাদক, তিন জন সহ সভাপতি, কোষাধ্যক্ষ ও অন্যান্য পদগুলোতে নির্বাচন করবেন। এই কমিটি আগামী ২ বছর দায়িত্ব পালন করবে।

এর আগের নির্বাচনের লক্ষ্যে গত ২৮ মে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। তারও আগে ১০ মে তারিখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। বারভিডার ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটির মেয়াদ শেষে নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত না হওয়ায় অ্যাসোসিয়েশনে বর্তমানে প্রশাসক দায়িত্ব পালন করছেন।

বারভিডা দেশের একটি জাতীয়ভিত্তিক বাণিজ্য সংগঠন হিসেবে স্থানীয় বিনিয়োগ, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে লক্ষাধিক লোকের কর্মসংস্থান এবং সরকারকে বছরে কয়েক হাজার কোটি টাকা রাজস্ব প্রদানের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রেখে চলেছে। বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা ৯২০।