ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

সম্মেলনের ৪ মাস পরও হয়নি শেকৃবি ছাত্রলীগের কমিটি


নিউজ ডেস্ক
৩:৩০ - বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৯, ২০২৪
সম্মেলনের ৪ মাস পরও হয়নি শেকৃবি ছাত্রলীগের কমিটি

৬ বছর পর রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল গত বছরের এক নভেম্বর। এদিকে, সম্মেলনের ৪ মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কমিটি ঘোষণা করতে পারেনি কেন্দ্রীয় ছাত্রলীগ। অন্যদিকে ছাত্রলীগের নেতাকর্মীরা বলছেন, নির্ধারিত সময়ের মধ্যে কমিটি ঘোষণা করতে না পারা কেন্দ্রীয় ছাত্রলীগের দুর্বলতা।

জানা গেছে, গত ১৮ অক্টোবর প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। গত ২৯ জুন ২০২২ সালে সম্মেলনের তারিখ ঘোষণা করেও সম্মেলনের আয়োজন করতে ব্যর্থ হয় কেন্দ্রীয় ছাত্রলীগ। 


এর আগে ২৮ নভেম্বর ২০১৭ সালে মাসুদুর রহমান মিঠুকে সভাপতি এবং মিজানুর রহমানকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। তার আগে নাজমুল দেবাশীষ কমিটি ঘোষণা করা হয় ২০১৩ সালে।


একাধিক সূত্র বলছে, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের কয়েকজন নেতার হস্তক্ষেপের কারণে কমিটি দিতে বিলম্ব করছে কেন্দ্রীয় ছাত্রলীগ, বলে জানা গেছে। 


ছাত্রলীগের গঠনতন্ত্র বলছে, জেলা শাখা এবং বিশ্ববিদ্যালয় শাখাগুলো প্রতিবছর একবার সম্মেলন হবার কথা থাকলেও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিগত কমিটিগুলো প্রায় ৬ বছর পর হয়েছে। যা ছাত্রলীগের গঠনতন্ত্রের সাথে সাংঘর্ষিক। কয়েক দফা সম্মেলনের তারিখ ঘোষণা করে সম্মেলন আয়োজন করাতে ব্যর্থ হয় বিগত কেন্দ্রীয় ছাত্রলীগের কমিটির নেতারা।


পদপ্রত্যাশী ছাত্রলীগের নেতাকর্মীদের দাবি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণার ৪ মাস অতিবাহিত হলেও কোন এক অদৃশ্য শক্তির প্রভাবে কমিটি ঘোষণা করতে না পারায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মী ও পদপ্রত্যাশীরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন ৷ ক্যাম্পাসে ছাত্রলীগের কমিটি না থাকায় ক্যাম্পাসে বিশৃঙ্খলা পরিবেশ সৃষ্টি হবার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। পদপ্রত্যাশিরা আলাদা আলাদাভাবে বিভিন্ন সময় শোডাউন দিতে থাকায় ক্যাম্পাসে আতংক বিরাজ করছে বলে জানায় তারা।


নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রলীগ নেতা গণমাধ্যমকে জানান, নির্ধারিত সময়ের মধ্যে ছাত্রলীগের কমিটি গঠন না হওয়ায় সাংগঠনিক কার্যক্রম অনেকটা ভেঙে পড়ছে। তাই সংগঠন চাঙা করতে দ্রুত সময়ের মধ্যে কমিটি গঠনের দাবি জানান। 


শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুল কবীর রুমন জানান, কমিটি না থাকায় সাংগঠনিক কার্যক্রমে কিছুটা ব্যাঘাত ঘটছে। দ্রুত সময়ের মধ্যে নতুন কমিটি ঘোষণা হলে কার্যক্রম আরও গতিশীল হবে বলে আশা করেন তিনি। 


একই কমিটির সাবেক সহ-সভাপতি হাবিবুর রহমান বলেন, কমিটি বিলুপ্ত ঘোষণার পর আমরা সাবেক হয়ে গেছি। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী বিশেষ দিবস পালন করা হয়। নতুন কমিটি গঠন হলে সংগঠনের কার্যত্রম আরও বৃদ্ধি পাবে বলে মনে করেন তিনি।


এ ব্যাপারে জানতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানকে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে সাড়া পাওয়া যায়নি।