ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

মাধ্যমিকের বিষয়ভিত্তিক মূল্যায়নের নতুন নির্দেশনা জারি


নিউজ ডেস্ক
১৪:৩৭ - বুধবার, জানুয়ারী ৩১, ২০২৪
মাধ্যমিকের বিষয়ভিত্তিক মূল্যায়নের নতুন নির্দেশনা জারি

বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস ব্যবহার করে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন পারদর্শিতার নির্দেশক পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে।

নতুন শিক্ষা কারিকুলাম যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনায় পারদর্শিতার নির্দেশক প্রণয়ন করে বিষয়ভিত্তিক শিখনকালীন মূল্যায়ন টুলস ও নির্দেশনা প্রস্তুত করেছে এনসিটিবি।

বুধবার (৩১ জানুয়ারি) এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর মুহম্মদ ফরহাদুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বিষয়টি উল্লেখ করা হয়। যা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইটে পৃথকভাবে প্রকাশ করা হয়েছে।

চিঠিতে বলা হয়, এনসিটিবির প্রস্তুত করা বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস ও নির্দেশনা অনুসরণ করে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এতে বলা হয়, বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস ব্যবহার করে দাখিল ষষ্ঠ ও দাখিল নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন পারদর্শিতার নির্দেশক পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে। দাখিলের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির আগের পারদর্শিতার নির্দেশক পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে। অষ্টম ও নবম শ্রেণির জন্য পারদর্শিতার নির্দেশক প্রণয়ন করে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয়ভিত্তিক শিখনকালীন মূল্যায়ন টুলস ও নির্দেশনা প্রস্তুত করেছে এনসিটিবি।

এতে আরও বলা হয়, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে শিখন এবং মূল্যায়ন কার্যক্রম চলমান আছে। এরই ধারাবাহিকতায় ২০২৪ শিক্ষাবর্ষ থেকে অষ্টম এবং নবম শ্রেণিতেও শিখন ও মূল্যায়ন কার্যক্রম পরিচালিত হবে। শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এ শিক্ষাপ্রতিষ্ঠানে শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন পরিচালনার কথা বলা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ২০২৪ শিক্ষাবর্ষের শুরু থেকেই সংশ্লিষ্ট শ্রেণিসমূহে শিক্ষণকালীন মূল্যায়ন পরিচালনা করার বাধ্যবাধকতা রয়েছে। 

শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনার জন্য ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য পূর্বের পারদর্শিতার নির্দেশক পরিমার্জন করে নতুন করে প্রণয়ন করা হয়েছে। এছাড়াও অষ্টম ও নবম শ্রেণির জন্য পারদর্শিতার নির্দেশকগুলো প্রণয়ন করে ষষ্ঠ থেকে নবম শ্রেণির জন্য বিষয় ভিত্তিক শিখনকালীন মূল্যায়ন টুলস ও নির্দেশনা এনসিটিবি কর্তৃক প্রস্তুত করা হয়েছে। ষষ্ঠ থেকে নবম শ্রেণির জন্য প্রস্তুতকৃত বিষয় ভিত্তিক শিখনকালীন মূল্যায়ন টুলস ও এই সংক্রান্ত নির্দেশনাসমূহের সফট কপি (গুগল ড্রাইভ লিংক) এতদসঙ্গে ইমেইলে (dg@dme.gov.bd) প্রেরণ করা হলো। সংশ্লিষ্ট বিষয় ভিত্তিক মূল্যায়ন টুলস ও নির্দেশনাসমূহ আপনার অধিদপ্তরের আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ এবং নির্দেশনা অনুসরণপূর্বক ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে শিখন কালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

 এতে বলা হয়, উপরিল্লিখিত নির্দেশনার পরিপ্রেক্ষিতে ২০২৪ সালের শিক্ষাবর্ষের শুরু থেকেই বিষয়ভিত্তিক মূল্যায়ন টুলস (সংযুক্তি) ব্যবহার করে দাখিল ষষ্ঠ থেকে দাখিল নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।