ঢাকা বুধবার, মে ২৯, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

পরিচালক সোহানুর রহমান সোহান মারা গেছেন


নিউজ ডেস্ক
১৪:১০ - বুধবার, সেপ্টেম্বর ১৩, ২০২৩
পরিচালক সোহানুর রহমান সোহান মারা গেছেন

ঢাকাই সিনেমার গুণী পরিচালক সোহানুর রহমান সোহান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা কাজী হায়াৎ।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে নেওয়া হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

একই তথ্য নিশ্চিত করে নির্মাতা অপূর্ব রানা গণমাধ্যমকে জানান, বুধবার দুপুরে তিনি ঘুমানোর পর সন্ধ্যা নাগাদ সাড়া মিলছিল না। এরপর পরিবারের সদস্যরা ক্রিসেন্ট হাসপাতালে নিয়ে যান। সন্ধ্যা ৭টার দিকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ক্রিসেন্ট হাসপাতালের চিকিৎসক জরুরি মেডিকেল কর্মকর্তা তানভীর ইসলাম গণমাধ্যমকে জানান, ৬টা ৪০ মিনিটে সোহানকে হাসপাতালে আনা হয়েছে। সোহানকে মৃত অবস্থায় পেয়েছেন তারা। মৃত্যুর কারণ এখনো জানা যায়নি।

১৯৭৭ সালে নির্মাতা শিবলী সাদিকের সহকারী পরিচালক হিসেবে ক্যারিয়ার শুরু করেন সোহানুর রহমান সোহান। এরপর শহীদুল হক খানের ‘কলমিলতা’ (১৯৮১), এজে মিন্টুর ‘অশান্তি’ (১৯৮৬) ও শিবলী সাদিকের ‘ভেজা চোখ’ (১৯৮৮) সিনেমাগুলোতে সহকারী হিসেবে কাজ করেছেন তিনি।

১৯৮৮ সালে প্রধান নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন সোহানুর রহমান সোহান। তার পরিচালিত প্রথম সিনেমা ‘বিশ্বাস অবিশ্বাস’। তবে তিনি সাফল্য পান ১৯৯৩ সালে। সিনেমার নাম ‘কেয়ামত থেকে কেয়ামত’। এই সিনেমার মাধ্যমে সিনেমায় আত্মপ্রকাশ করেন এবং তারকা খ্যাতি পান প্রয়াত নায়ক সালমান শাহ, নায়িকা মৌসুমী ও কণ্ঠশিল্পী আগুন।

সোহানুর রহমান সোহান পরিচালিত অন্যান্য সিনেমাগুলো হচ্ছে, ‘আমার ঘর আমার বেহেশত’, ‘অনন্ত ভালোবাসা’,  ‘আমার দেশ আমার প্রেম’, ‘স্বজন’, ‘স্বামী ছিনতাই’, ‘আমার জান আমার প্রাণ’, ‘কোটি টাকার প্রেম’, ‘সে আমার মন কেড়েছে’, ‘পরাণ যায় জ্বলিয়া রে’, ‘দ্য স্পিড’ ও ‘লোভে পাপ পাপে মৃত্যু’ ইত্যাদি। 

সোহানের ‘অনন্ত ভালোবাসা’ মাধ্যমেই সিনেমায় হাতেখড়ি হয় চিত্রনায়ক শাকিব খানের। 

এর আগে, গতকাল (মঙ্গলবার) সন্ধ্যায় ব্রেইন স্ট্রোক করে সোহানুর রহমান সোহানের স্ত্রীর মৃত্যু হয়।