ঢাকা মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

অনাকাঙ্খিত রেকর্ড ও স্ক্রিনশট বন্ধে ইমোর নতুন ফিচার


নিউজ ডেস্ক
১৭:৩৪ - বৃহস্পতিবার, নভেম্বর ২৪, ২০২২
অনাকাঙ্খিত রেকর্ড ও স্ক্রিনশট বন্ধে ইমোর নতুন ফিচার

টেক ডেস্ক

ব্যবহারকারীদের গোপনীয়তার সুরক্ষার পাশাপাশি সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ‘ব্লক স্ক্রিনশট ফর কলস’ ফিচার চালু করেছে ইনস্ট্যান্ট অডিও-ভিডিও কল ও ম্যাসেজিং অ্যাপ ইমো।

বর্তমানে সাইবারস্টকিং, সাইবারবুলিং, ব্ল্যাকমেইল বা অনলাইন হুমকির মতো সাইবার অপরাধের কারণে বিভিন্ন মানুষ ভুক্তভোগী হচ্ছেন। অনেকসময় সাইবার অপরাধীরা অনুমতি ছাড়াই ভুক্তভোগীর কল রেকর্ড করে রাখে বা ছবি তুলে রাখে। পরবর্তীতে সেটা ব্যবহার করে অনৈতিক সুবিধা আদায় করে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত অপরাধ রোধ করতে ও গোপনীয়তা নিশ্চিত করতে এই ফিচার চালু করেছে ইমো। 

অ্যান্ড্রয়েড ডিভাইসে এই ফিচার চালু করলে সাইবার অপরাধীরা ইমো’র ভিডিও ও অডিও কলের ক্ষেত্রে স্ক্রিনশট ও স্ক্রিন/অডিও রেকর্ডিং করতে পারবে না। এমনকি অপর প্রান্ত থেকে রেকর্ড করলে ভিডিও কলের ইন্টারফেস স্বয়ংক্রিয়ভাবে কালো হয়ে যাবে। এছাড়া, ভিডিও বা অডিও কলের ক্ষেত্রে কেউ ভয়েস মেসেজ রেকর্ড করতে চাইলে ব্যবহারকারী সাথে সাথে অ্যালার্ট নোটিফিকেশন পাবেন। 

ফিচারটি চালু করতে হলে প্রথমে সেটিংসে গিয়ে তারপর প্রাইভেসি থেকে ব্লক স্ক্রিনশট ফর কলস অ্যাক্টিভ করতে হবে এবং পরে তা সমস্ত কন্টাক্টের ক্ষেত্রে অ্যাপ্লাই করতে হবে। ব্যবহারকারীরা নির্দিষ্ট কন্টাক্টের জন্যও এই ফিচারটি চালু করতে পারবেন। সেক্ষেত্রে তাদের ওই নির্দিষ্ট কন্টাক্টের চ্যাট পেইজে যেতে হবে। এরপর ব্লক স্ক্রিনশট ফর কলস ফিচারটি খুঁজে বের করে তা ওই নির্দিষ্ট কন্টাক্টের ক্ষেত্রে অ্যাপ্লাই করতে হবে। 

অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচার সচল করতে ইমোর সর্বশেষ সংস্করণের অ্যাপ ব্যবহার করতে হবে। তবে আইওএস ব্যবহারকারীরা দ্রুত ফিচারটি ব্যবহারের সুযোগ পাবেন।