ঢাকা শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

দিল্লিতে ভূমিকম্পের ঝাঁকুনি, কেন্দ্রস্থল নেপাল


নিউজ ডেস্ক
১৬:২৬ - শনিবার, নভেম্বর ১২, ২০২২
দিল্লিতে ভূমিকম্পের ঝাঁকুনি, কেন্দ্রস্থল নেপাল

দিল্লিসহ ভারতের উত্তরাঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়েছে। যদিও ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল নেপালে। ভরতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি বিভাগ জানিয়েছে, নেপালে শনিবার (১২ নভেম্বর) সন্ধ্যা ৭টা ৫৭ মিনিটে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার।

জানা গেছে, নেপালের যেখানে ভূমিকম্পটির কেন্দ্রস্থল সেখান থেকে ভারতের উত্তরাখণ্ডের জোশীমঠের দূরত্ব ২১২ কিলোমিটার। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

কয়েক দিন আগেও নেপালে ছয় দশমিক ছয় মাত্রার ভূমিকম্প আঘাত হানে। সে সময়ও দিল্লিসহ ভারতের গাজিয়াবাদ, গুরুগ্রাম ও লখনৌতে ভূমিকম্প অনুভূত হয়।

তাছাড়া শুক্রবার টোঙ্গায় ফের সাত দশমিক তিন মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। দেশটির রাজধানী থেকে ২১১ কিলোমিটার দূরে সাগরে ভূমিকম্পটি আঘাত হানে। এরপরই সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপের তথ্য অনুযায়ী, কেন্দ্র থেকে ভূমিকম্পের গভীরতা ছিল ২৪ দশমিক ৮ কিলোমিটার।

চলতি বছরের জানুয়ারিতে তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অগ্ন্যুৎপাত ও তা থেকে সৃষ্ট সুনামিতে লণ্ডভণ্ড হয়ে যায় টোঙ্গার কিছু দ্বীপ। ধ্বংস হয়ে যায় ওই অঞ্চলের বেশিরভাগ ঘরবাড়ি। এটিকে ‘অভূতপূর্ব বিপর্যয়’ বলে উল্লেখ করেছিল টোঙ্গার সরকার।

সে সময় এক বিবৃতিতে অগ্ন্যুৎপাত-সুনামিতে তিনজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করে টোঙ্গা সরকার। এদের মধ্যে দুজন স্থানীয় ও একজন ব্রিটিশ নাগরিক ছিল।