ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

বাংলাদেশি হ্যাকার গ্রুপের মিয়ানমারে সাইবার হামলা


নিউজ ডেস্ক
৩:৩৬ - শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০২২
বাংলাদেশি হ্যাকার গ্রুপের মিয়ানমারে সাইবার হামলা

মিয়ানমারের বেশ কিছু সরকারি দপ্তরের ওয়েবসাইটে সাইবার হামলা চালানোর দাবি করেছে বাংলাদেশের একটি হ্যাকার গ্রুপ। তারা বলছে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের প্রতিবাদ হিসেবে এ হামলা চালিয়েছে তারা। বিবিসি বাংলার এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সাইবার-সেভেন্টি-ওয়ান-বাংলাদেশি হ্যাকার  নামের এই গ্রুপটি নিজেদের এথিক্যাল হ্যাকার গোষ্ঠী বলে দাবি করে। গ্রুপটির একজন মুখপাত্র তানজিন আল ফাহিম জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে প্রতিবাদ জানানোর জন্যই তারা এই হামলার পরিকল্পনা করে। 

এ পর্যন্ত গ্রুপটি মিয়ানমারের যেসব সাইটে হামলা চালিয়েছে বলে দাবি করছে তার মধ্যে আছে মিয়ানমারের প্রেসিডেন্টের দপ্তারের ওয়েবসাইট, কাস্টমস বিভাগ, তথ্য মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় ব্যাংক। 

তানজিন আল ফাহিম দাবি করছেন, তাদের হামলার পর এসব সাইট বেশ কিছুক্ষণ বন্ধ ছিল। তারা এসব সাইটে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের দাবি সম্বলিত ব্যানার সেঁটে দেন। যতদিন পর্যন্ত রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ না হবে, ততদিন তারা এরকম সাইবার হামলা চালিয়ে যাবেন। 

বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে পাকিস্তানের সঙ্গে সম্পর্কে যখন উত্তেজনা তৈরি হয়েছিল, তখন এই গ্রুপটি কয়েকটি পাকিস্তানি সাইট হ্যাক করে। বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর গুলিতে ফেলানি নামে এক কিশোরী নিহত হওয়ার পর ভারতীয় কিছু সাইটেও হামলা চালিয়েছিল এই গ্রুপটি।