ঢাকা শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

Popular bangla online news portal

করোনা নির্মূলে বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্সের মার্কেট বন্ধ ঘোষণা


নিউজ ডেস্ক
১২:১৯ - সোমবার, আগস্ট ২৯, ২০২২
করোনা নির্মূলে বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্সের মার্কেট বন্ধ ঘোষণা

দেশ থেকে করোনা নির্মূলে চীনের সরকারের নেওয়া জিরো কোভিড নীতির আওতায় এবার বন্ধ ঘোষণা করা হলো চীনের অন্যতম বাণিজ্যিক শেনজেনের হুয়াকিয়াংবেই এলাকার ইলেকট্রনিক্স সামগ্রির মার্কেট। এটি বিশ্বের বৃহত্তম ইলেকট্রনিক্সের মার্কেট হিসেবে পরিচিত।

চীনের সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াকিয়াংবেই এলাকায় করোনা পজিটিভ হিসেবে কয়েকজন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হওয়ার পর এই সিদ্ধান্ত নেয় স্থানীয় কর্তৃপক্ষ। ব্যবসায়ীরা সোমবার সকালে মার্কেটের প্রধান ফটকের সামনে একটি নোটিশ দেখতে পান। সে নোটিশে বলা হয়েছে— হুয়াকিয়াংবেইয়ে কয়েকজন করোনা রোগী শনাক্ত হওয়ায় আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে মার্কেট।

এই সময়সীমার মধ্যে প্রত্যেক মার্কেটের প্রত্যেক ব্যবসায়ী ও কর্মচারীকে প্রতিদিন নিউক্লিইক অ্যাসিড টেস্ট (র‌্যাপিড টেস্ট) করতে হবে এবং মার্কেট খুলে দেওয়ার পর স্থানীয় প্রশানিক কর্তৃপক্ষের প্রতিনিধিদের সেই টেস্ট রিপোর্ট প্রদর্শন সাপেক্ষে মার্কেটে প্রবেশ করতে পারবেন ব্যবসায়ী ও কর্মচারীরা।

নোটিশে আরও বলা হয়, আগামী বৃহস্পতিবার পর্যন্ত হাসপাতাল, সুপারমার্কেট ও রেস্তোরাঁ ব্যতীত হুয়াকিয়াংবেই এলাকার সব দোকান, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও দপ্তর বন্ধ থাকবে। রেস্তোরাঁগুলোকে খাদ্য পরিবেশন বন্ধ রেখে কেবল ‘টেক অ্যাওয়ে’ সেবা চালু রাখতে বলা হয়েছে।

শেনজেন শহরের প্রশাসনিক সূত্রে জানা গেছে, গত আগস্টের মাঝামাঝি থেকে শনিবার পর্যন্ত হুয়াকিয়াংবেই মার্কেটের আশপাশের এলাকায় প্রায় ১১ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হওয়ার পর এই লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, আকস্মিক এই লকডাউনের ফলে ‘সাপ্লাই চেইন’ বাধাগ্রস্ত হওয়ায় বিশ্বজুড়ে ইলেকট্রনিক্স পণ্যের বাণিজ্যে প্রায় ২০ শতাংশ আর্থিক ক্ষয়ক্ষতি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বাণিজ্য বিশ্লেষকরা।