ঢাকা বুধবার, অক্টোবর ৫, ২০২২

Popular bangla online news portal

'দূর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধু' শীর্ষক আলোচনা সভা


নিউজ ডেস্ক
৬:১৭ - সোমবার, আগস্ট ২৯, ২০২২
'দূর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধু' শীর্ষক আলোচনা সভা

ম্যানেজমেন্ট এসোসিয়েশন অব বাংলাদেশ(MAB) অনলাইনে 'দূর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধু' শিরোনামে এক আলোচনা সভার আয়োজন করেছে৷ ২৭ আগস্ট (শনিবার) সন্ধ্যায় অনলাইন প্লাটফর্ম জুমে প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূর্নীতি দমন কমিশনের কমিশনার ও বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড.মোঃ মোজাম্মেল হক খান৷ এ ছাড়া আলোচক হিসেবে যুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক ও রুপালী ব্যাংকের পরিচালক প্রফেসর এম আলী আক্কাস, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বের্ডের উপদেষ্টা ও সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর এএনএম মেশকাত উদ্দিন। 


দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বঙ্গবন্ধুর বক্তব্যকে উদ্ধৃতি করে বলেছেন, "কেবল ঘুষ খাওয়াই দুর্নীতি নয়, স্বজনপ্রীতি এবং অর্পিত সকল দায়িত্ব পালন না করাই দুর্নীতি।" ড. মো. মোজাম্মেল হক খান শনিবার (২৭ আগস্ট ২০২২) রাতে ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (BMA) আয়োজিত "দুর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধু" শিরোনামে এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। 

তিনি বলেন, দুর্নীতি উন্নয়নে প্রধান বাধা, এটি বঙ্গবন্ধু উপলব্ধি করেছিলেন। "২৫ পার্সেন্ট দুঃখ দুর্দশা লাঘব হবে যদি দেশে দুর্নীতি কমে যায়" - টাঙ্গাইলে বঙ্গবন্ধুর এমন একটি ভাষণের উদ্ধৃতি দিয়ে ড. মোজাম্মেল হক খান বলেন, দেশের উন্নতি করতে হলে আমাদের যার যার অবস্থান থেকে যথাযথ দায়িত্ব পালন করতে হবে ও সকল প্রকারের দুর্নীতি থেকে মুক্ত থাকতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত দিবস উপলক্ষে ভার্চুয়াল প্যানেল আলোচনা সভায় আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ও রূপালী ব্যাংকের পরিচালক প্রফেসর এম আলী আক্কাস এবং সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট বোর্ডের উপদেষ্টা ও সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মেশকাত উদ্দিন।  

এশিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এর স্কুল অব বিজনেস এর ডিন প্রফেসর ড. মো. নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা সঞ্চালনা করেন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ এর প্রধান সমন্বয়ক ও সরকারি তিতুমীর কলেজের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের প্রধান মো. সালাহ্উদ্দীন।

প্রফেসর এম. আলী আক্কাস বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্নীতিকে ঘৃণা করতেন, বঙ্গবন্ধুর বিভিন্ন বক্তৃতায় তার প্রমাণ পাওয়া যায়। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার‌ও এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে । নিজ দলের কেউ দুর্নীতিতে যুক্ত হলে তিনি এখন আর পার পাচ্ছেন না, এটি দেশের জন্য অত্যন্ত ইতিবাচক দিক। 


এছাড়াও প্রফেসর এম আলী আক্কাস বলেন, সফল হতে হলে পরিশ্রম করতে হবে। দুর্নীতির মাধ্যমে সফলতা অর্জন করা সম্ভব নয়, আমাদের শ্রম দিতে হবে সকলের সুবিধাপ্রাপ্তির জন্য, সবার সুখই আমার প্রত্যাশা- ঠিক এমনটাই চিন্তা করা উচিত। আর এমন করে ভাবলে দুর্নীতি থেকে দূরে থাকা সম্ভব হবে। তিনি কুরআনের ৪৭ টি আয়াতের ৫০টি স্থানে দুর্নীতির বিরুদ্ধে বক্তব্য দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন।

প্রফেসর ড. মেশকাত উদ্দিন তার বক্তব্যে দুর্নীতি বিরোধী অবস্থান নেয়ায় বঙ্গবন্ধুকে একজন আদর্শ মানুষ হিসেবে ব্যাখ্যা করেন। 

সভার সভাপতি প্রফেসর ড. নুরুল ইসলাম "দুর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধু" বিষয়ে একটি সমৃদ্ধ আলোচনাকে ইতিবাচক হিসেবে ব্যাখ্যা করেন। তিনি প্রধান অতিথি ও আলোচকবৃন্দকে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়ে প্রাণবন্ত আলোচনার জন্য ধন্যবাদ জানান। 

উল্লেখ্য যে, সভার শুরুতে "বঙ্গবন্ধু তুমি আমার সোনার বাংলাদেশ---" গানটি পরিবেশন করেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী কণ্ঠশিল্পী মৃত্তিকা ভৌমিক।