ঢাকা বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

শক্তিশালী মার্কিন ড্রোন কিনছে ভারত


নিউজ ডেস্ক
৪:০৯ - সোমবার, আগস্ট ২২, ২০২২
শক্তিশালী মার্কিন ড্রোন কিনছে ভারত

আমেরিকার তৈরি ‘এমকিউ-৯ রিপার’ নামের অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন ড্রোন কিনছে ভারত। এর জন্য প্রায় ৩০০ কোটি ডলার খরচ করতে হয়েছে দেশটিকে। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনের সঙ্গে বিবাদের জেরে শিগগিরই ভারতের হাতে আসতে পারে এই শক্তিশালী মার্কিন ড্রোন।

রোববার (২১ আগস্ট) এমনটাই জানিয়েছেন ড্রোনের চুক্তি সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র।

গত দুই দশকে তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা মহম্মদ ওমর থেকে সিরিয়ার আল কায়দা প্রধান সেলিম আবু আহমেদসহ অনেকেই আমেরিকার এ ড্রোনের ‘শিকারের’ তালিকায় রয়েছেন। সেই ড্রোনই এবার নিয়ে আসছে ভারত। কেন্দ্রীয় সরকারের নির্দেশে ভারতীয় স্থল, নৌ এবং বিমান বাহিনীর জন্য ‘এমকিউ-৯বি’, ‘সি গার্ডিয়ান’ এবং ‘স্কাই গার্ডিয়ান’ নামের এসব ড্রোন কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সংবাদ সংস্থা পিটিআই-কে জেনারেল অ্যাটোমিক্স গ্লোবাল করপোরেশনের কর্মকর্তা বিবেক লাল জানান, এই ড্রোন নিয়ে ভারত ও আমেরিকার সরকারের মধ্যে কথাবার্তা প্রায় চূড়ান্ত। দ্রুত সময়ের মধ্যেই ড্রোন ভারতে আসবে।

গত বছর আমেরিকা সফরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে গিয়ে বিবেকের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। ওই সময়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রিডেটর ড্রোন কেনার বিষয়ে আলোচনা হয়েছিল বলে জানা যায়।

উল্লেখ্য, আমেরিকার তৈরি এই ড্রোন ‘এমকিউ-৯ রিপার’ ৫০ হাজার ফুট উচ্চতায় টানা ২৭ ঘণ্টা উড়তে পারে। এর সর্বোচ্চ বহন ক্ষমতা রয়েছে এক হাজার ৭৪৬ কিলোগ্রাম। এই ড্রোন ব্যবহার করে সাত হাজার ৫০০ কিলোমিটার উপকূল রেখা বরাবর নজরদারি চালানো যাবে।  আমেরিকা ছাড়া সম্প্রতি এই ড্রোন ব্যবহার করছে ইতালি, ফ্রান্স ও স্পেনের বিমানবাহিনী। এবার সেই তালিকায় ঢুকতে চলেছে ভারতও।